More

    আর্ন্তজাতিক সীমান্ত খুলে দিচ্ছে অস্ট্রেলিয়া

    প্রভাতি সংবাদ ডেস্ক:

    আগামী নভেম্বর থেকে আন্তর্জাতিক সীমান্ত পুনরায় খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া। ফলে মহামারি করোনা ভাইরাস প্রতিরোধী ভ্যাকসিন গ্রহণকারী নাগরিক ও তাদের আত্মীয় স্বজনদের দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটতে যাচ্ছে।

    ২০২০ সালের মার্চ মাসে নিজেদের সীমান্ত বন্ধ করে অস্ট্রেলিয়া। বিশ্বের অন্যতম কঠোর এই নিষেধাজ্ঞার কারণে নিজেদের নাগরিকেরাই অস্ট্রেলিয়ার বাইরে যেতে পারেনি। কোভিড সংক্রমণ ঠেকানোর জন্য নীতিটি প্রশংসিত হলেও পরিবার থেকে বিচ্ছিন্ন করে ফেলার জন্য সমালোচিতও হয়।

    শুক্রবার (১ অক্টোবর) এক প্রেস ব্রিফিংয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, অস্ট্রেলিয়ানদের জীবন ফিরিয়ে দেওয়ার সময় এসেছে। যেসব রাজ্যে ভ্যাকসিন প্রদানের হার ৮০ শতাংশ ছাড়িয়েছে সেখানকার নাগরিকেরা ভ্রমণ করতে পারবেন। যদিও তাৎক্ষণিকভাবে বিদেশিরা দেশটিতে ভ্রমণের সুযোগ পাচ্ছেন না। যদিও সরকার বলছে, পর্যটকদের স্বাগত জানানোর লক্ষ্যে কাজ চলছে।

    বর্তমান নিয়ম অনুযায়ী- মানুষ অস্ট্রেলিয়া ত্যাগ করতে পারবে গুরুত্বপূর্ণ কারণে যেমন অতি জরুরি কাজ কিংবা মরতে বসা আত্মীয়কে দেখতে যাওয়া। এছাড়া শর্ত সাপেক্ষে নিজ নাগরিক এবং অন্যদের প্রবেশের অনুমতি দেবে অস্ট্রেলিয়া। কিন্তু এক্ষেত্রে কঠোরভাবে আগতদের সংখ্যা নিয়ন্ত্রণ করা হবে। এতে বিদেশে আটকে পড়বে হাজার হাজার নাগরিক।

    বিশ্লেষকদের মতে, অস্ট্রেলিয়ায় এখন নামা মাত্রই ১৪ দিন বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হয়। যেখানে যার খরচ পড়ে প্রায় ৩ হাজার অস্ট্রেলীয় ডলার।

    প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, নভেম্বর থেকে এ বিধিনিষেধ শিথিল হচ্ছে। নতুন নিয়মে টিকা নেওয়া ভ্রমণকারীদের অস্ট্রেলিয়া প্রবেশের পর থাকতে হবে ৭ দিনের ‘হোম কোয়ারেন্টিনে’। এরপর যখন টিকা গ্রহণ না কারীরাও প্রবেশের অনুমতি পাবেন; তখন তাদেরও ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে।

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img