More

    আইসিসি র‌্যাংকিংয়ে তিন ধাপ এগোলো বাংলাদেশ

    নিজস্ব প্রতিবেদক:

    টি-টুয়েন্টি বিশ্বকাপের আগে জয়ের ধারা খুঁজে পেয়েছে বাংলাদেশ দল। জিম্বাবুয়ে ও অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জয়ের পর নিউজিল্যান্ডের বিপক্ষেও শুভসূচনা করেছে টাইগাররা। বুধবার কিউইদের মাত্র ৬০ রানে অলআউট করে ৭ উইকেটের সময় সহজ জয় পেয়েছে মাহমুদউল্লাহ রিয়াদের দল।

    এ জয়ের পুরস্কার মিলেছে আইসিসি র‌্যাংকিংয়েও। আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি টি-টুয়েন্টি র‌্যাংকিংয়ের হালনাগাদ। তবে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার ওয়েবসাইটে দেখা যাচ্ছে, বর্তমানে টি-টুয়েন্টি র‌্যাংকিংয়ের সাত নম্বরে অবস্থান করছে বাংলাদেশ ক্রিকেট দল।

    নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজটি শুরুর আগে ২৩৪ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাংকিংয়ের দশ নম্বরে ছিল বাংলাদেশ। সিরিজের প্রথম ম্যাচে রেকর্ডগড়া জয়ের পর ৪টি রেটিং পয়েন্ট পেয়েছে বাংলাদেশ। যার সুবাদে র‌্যাংকিংয়ে এগিয়েছে তিন ধাপ। এখন ২৩৮ রেটিং পয়েন্ট নিয়ে সাত নম্বরে উঠে গেছে বাংলাদেশ।

    এ সিরিজটি বাংলাদেশের সামনে রয়েছে সর্বোচ্চ পাঁচে ওঠার সুযোগ। অস্ট্রেলিয়াকে ৪-১ ব্যবধানে হারানোয় এবার নিউজিল্যান্ডের বিপক্ষে প্রত্যাশা ৫-০’তে হোয়াইটওয়াশ করার। আর তা করতে পারলে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়েও বড় লাফ দেবে বাংলাদেশ দল। পুরো সিরিজের সব ম্যাচ জিতলে পাঁচ ধাপ এগিয়ে র‌্যাংকিংয়ের পাঁচ নম্বরেই উঠে যাবে টাইগাররা।

    সিরিজ শুরুর আগে ২৩৪ রেটিং নিয়ে দশ নম্বরে ছিল বাংলাদেশ। অন্যদিকে ২৬৩ রেটিং নিয়ে তিন নম্বরে ছিল নিউজিল্যান্ড। বাংলাদেশ যদি ৫-০ ব্যবধানে জিততে পারে, তাহলে রেটিং বাড়বে ১৪ এবং ২৪৮ রেটিং নিয়ে তারা উঠে যাবে পাঁচ নম্বরে। এর ফলে কিউইদের রেটিং কমবে ১৩ এবং তারা নেমে যাবে চার নম্বরে।

    র‌্যাংকিংয়ের পাঁচে ওঠার জন্য যে পাঁচ ম্যাচই জিততে হবে, এমনটাও নয়। বাংলাদেশ যদি ৪-১ ব্যবধানেও সিরিজটি জেতে, তাহলেও উঠতে পারবে পাঁচ নম্বরে। সেক্ষেত্রে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার আসন্ন সিরিজটিতে জয়ী দলের নাম হতে হবে শ্রীলঙ্কা। তাহলে কমবে দক্ষিণ আফ্রিকার রেটিং এবং ২৪৪ রেটিং নিয়ে পাঁচ নম্বরে উঠবে বাংলাদেশ।

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img