More

    কাতার বিশ্বকাপের টিকিট পেল ব্রাজিল

    প্রভাতি সংবাদ ডেস্ক:

    বিশ্বকাপ বাছাইপর্বের শুরু থেকেই পয়েন্ট টেবিলের শীর্ষস্থান নিজেদের দখলে রেখেছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। ফলে এই অঞ্চল থেকে তারাই যে সবার আগে বিশ্বকাপের টিকিট পাবে, তা এক রকম নিশ্চিতই ছিল।

    শেষ পর্যন্ত হলোও তাই! শুক্রবার ভোরে কলম্বিয়ার বিপক্ষে ১-০ গোলের জয়ে ছয় ম্যাচ হাতে রেখেই কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এবার ল্যাটিন অঞ্চল থেকে সরাসরি বিশ্বকাপের টিকিট পাবে মোট চারটি দল।

    নিজেদের ঘরের মাঠে খেলা ম্যাচটিতে ব্রাজিলের পক্ষে জয়সূচক গোল করেছেন লুকাস পাকুয়েতা, এসিস্ট ছিল নেইমারের। বিরাট এই জয়ের পর ১২ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে আগামী বছরের বিশ্বকাপ খেলা নিশ্চিত হয়ে গেছে সেলেসাওদের।

    এর আগে গত মাসে কলম্বিয়ার মাঠে গিয়ে ড্র নিয়ে বাড়ি ফিরতে হয়েছিল ব্রাজিলকে। চলতি বিশ্বকাপ বাছাইয়ে এখন পর্যন্ত সেটিই ব্রাজিলের একমাত্র জয়হীন ম্যাচ। যদিও ফিরতি দেখায় কলম্বিয়ানদের হারাতে ভুল করেননি নেইমার-পাকুয়েতারা।

    করিন্থিয়াস এরেনায় সারা ম্যাচেই আধিপত্য ছিল সেলেসাওদের। বল দখলের লড়াইয়ে প্রায় ৬৫ ভাগ সময় এগিয়ে ছিল ব্রাজিল। পুরো ম্যাচে অন্তত ১৬টি শট করে তারা, যার ছয়টি ছিল নিশানা বরাবর। কিন্তু গোল হয়েছে মাত্র একটি।

    প্রথমার্ধের পুরোটা গোলহীন থাকার পর দ্বিতীয়ার্ধে ম্যাচের ৭২ মিনিটে গিয়ে অপেক্ষার অবসান ঘটান পাকুয়েতা। নেইমারের কাছ থেকে বল পেয়ে প্রতিপক্ষের দুই খেলোয়াড়ের মাঝ দিয়ে শট করে জালের ঠিকানা খুঁজে নেন এই তারকা মিডফিল্ডার।

    ম্যাচে আরও অন্তত চার থেকে পাঁচটি দুর্দান্ত সুযোগ পেয়েছিল ব্রাজিল। কিন্তু শেষ পর্যন্ত কোনোটিতেই কাজের কাজ আর হয়নি। ফলে ন্যূনতম ব্যবধানের জয় নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে তিতের শিষ্যদের।

    ল্যাটিন অঞ্চলের বাছাইয়ে রীতিমতো অপ্রতিরোধ্যই হয়ে আছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এখন পর্যন্ত খেলা ১২ ম্যাচে একটিতেও হারতে হয়নি তাদের, নিজেদের ২৭ গোলের বিপরীতে হজম করেছে মাত্র চারটি গোল।

    এতেই ১১টি জয় ও এক ড্রতে ৩৪ পয়েন্ট নিয়ে সবার ওপরেই তারা। ব্রাজিলের চেয়ে এক ম্যাচ কম খেলে ২৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে আর্জেন্টিনা।

    অপর দিকে ১৩ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে তিন নম্বরে ইকুয়েডর। আর পরের তিনটি স্থানে থাকা চিলি, কলম্বিয়া ও উরুগুয়ের পয়েন্ট যথাক্রমে সমান ১৬ করে। চিলি ও কলম্বিয়া খেলেছে ১৩টি করে ম্যাচ আর উরুগুয়ে খেলেছে ১২ ম্যাচ।

    এই অঞ্চল থেকে পয়েন্ট টেবিলের শীর্ষ চারটি দল কাতার বিশ্বকাপে সরাসরি খেলার টিকেট পাবে। পঞ্চম স্থানে থাকা দলকে খেলতে হবে আন্তঃমহাদেশীয় প্লে অফ পর্বে।

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img