More

    চীন লাদাখ ইস্যুতে বৈঠকে বসবে না

    প্রভাতি সংবাদ ডেস্ক:

    বিতর্কিত লাদাখ অঞ্চল নিয়ে বিদ্যমান উত্তেজনা এবং এশিয়ার পরাশক্তি চীনের সেনাবাহিনীকে সরিয়ে নেওয়ার বিষয়ে সম্প্রতি বৈঠকে বসার কথা জানিয়েছিলেন ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে। বেইজিং এবং নয়াদিল্লির সামরিক কমান্ডারদের মধ্যে রবিবার ১৩তম বৈঠক করার আশা প্রকাশ করেছিলেন তিনি। যদিও চীন সেই বৈঠকে বসতে সম্মত নয় বলে এরই মধ্যে ভারতীয় সেনা কর্তৃপক্ষকে সাফ জানিয়ে দিয়েছে।

    ভারতের সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়, চীন সেই বৈঠকে বসতে সম্মত নয়। এমনকি তারা আলোচনার প্রস্তাবের বিষয়েও কিছু জানায়নি।

    বিভিন্ন আন্তর্জাতিক মিডিয়ার সূত্রে জানানো হয়, গালওয়ান উপত্যকায় সংঘর্ষের পরও লাদাখে সৈন্য মোতায়েনসহ বিভিন্ন কার্যক্রম অব্যাহত রেখেছে চীন। আর পাল্টা জবাব হিসেবে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর তৎপরতা শুরু করেছে ভারতও।

    এবার সীমান্তে কে-৯ বজ্র মোতায়েন করেছে ভারতীয় সেনারা। শনিবার (৯ অক্টোবর) দেশটির সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারভানে জানান, লাদাখ সীমান্তে কে-৯ বজ্র কামানের একটি রেজিমেন্ট মোতায়েন করা হয়েছে।

    এর আগে ভারতের সেনাপ্রধান বার্তা সংস্থা এএনআইকে বলেছিলেন, পূর্ব লাদাখে উল্লেখযোগ্য হারে সৈন্য মোতায়েন করেছে চীন। অবশ্যই সেখানে এখনো উত্তেজনা বিরাজ করছে, যা আমাদের জন্য ভীষণই উদ্বেগের বিষয়।

    তিনি আরও বলেন, আমরা শুরু থেকেই পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। সেই পরিস্থিতির ওপর নির্ভর করেই আমরা এগোচ্ছি। আমরা যে কোনো পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত।

    উল্লেখ্য, দীর্ঘ এক বছরের বেশি সময় যাবত লাদাখ সীমান্ত নিয়ে এশিয়ার পরাশক্তি চীন ও প্রতিবেশী রাষ্ট্র ভারতের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। গত বছর জুনে সীমান্তে দুদেশের সেনাবাহিনীর সংঘর্ষে অন্তত ২০ ভারতীয় সৈন্য প্রাণ হারান।

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img