More

    হার্ট অ্যাটাক হওয়ার পূর্বে উপসর্গগুলি লক্ষ্য রাখা জরুরী

    প্রভাতী সংবাদ ডেস্ক:

    যাঁরা উচ্চ রক্তচাপে ভুগছেন বা যাদের রক্তে শর্করার মাত্রা অনেক বেশি তাঁদের হৃদরোগের আশঙ্কা বেশি। একটা বিষয় জেনে রাখা ভালো তা হলো হার্ট অ্যাটাক যে কোনও বয়সে, যে কোনও সময় হতে পারে।

    কেউ কেউ বলেন, মেয়েদের চেয়ে ছেলেদের হার্ট অ্যাটাকের প্রবণতা বেশি। কিন্তু মেয়েদের ক্ষেত্রেও ঝুঁকি আছে। আর একটা ব্যাপার হলো, হৃদযন্ত্রে কোনও রকম জটিলতা দেখা দিলে তার আগেই কিছু উপসর্গ দেখা যায় শশীরে। উপসর্গগুলি হলো,

    ১. শ্বাস-প্রশ্বাসে কষ্ট হওয়া, এমন হলে হার্ট অ্যাটাকের সম্ভাবনা থাকে। শ্বাস নিতে কষ্ট হলে, দম আটকে আসলে অবিলম্বে চিকিৎসকের স্মরণাপন্ন হোন এবং পরামর্শ নিন। হৃদযন্ত্রের কোনও রকম সমস্যা হলে ফুসফুসও অক্সিজেন কম পায়।

    ২. কোনও কারণ ছাড়াই ঘাম হওয়া। একটুতেই হাঁপিয়ে যাওয়া। তা হলেও দুশ্চিন্তার কারণ আছে। শরীরে রক্ত চলাচলে সমস্যা হলে বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ ঠিক মতো অক্সিজেন পায় না। এজন্য এমন হতে পারে।

    ৩. যদি মাঝরাতে হঠাৎ ঘুম ভেঙে গেল। আপনি দেখলেন শরীরে দরদর করে ঘামছেন, তা হলে সেটা উপেক্ষা না করে জরূরী ভিত্তিতে চিকিৎসকের স্মরণাপন্ন হোন।

    ৪. বুকে ব্যথা অনুভব করলে বা বুকে চাপ লাগার মতো অনুভূতি হলে অবশ্যই দ্রুত চিকিৎসকের স্মরণাপন্ন হোন।

    ৫. মেয়েদের ক্ষেত্রে কিছু লক্ষণ আলাদা থাকে। বুকে ব্যথা, ঘাম হওয়া বা হাঁপ ধরা ছাড়াও পেটের ভিতরে অস্বস্তি দেখা দেয়া, পিঠে ব্যথা অনুভব করার মতো কিছু অন্যান্য লক্ষণও দেখা দিতে পারে। এসব ক্ষেত্রেও চিকিৎসকের স্মরণাপন্ন হোন এবং পরামর্শ নিন।

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img