More

    কবীর সুমনের “বেজে ওঠা স্মৃতি”

    কলকাতা প্রতিনিধি:

    কবীর সুমন। আধুনিক বাংলা গানের এক জীবন্ত কিংবদন্তী। নিজেকে যিনি বলেন সংগীতের গোলাম। ১৯৪৯ সালে উনার জন্ম উড়িষ্যার কটকে। উনার আগের নাম ছিল সুমন চট্টোপাধ্যায়।

    ২০০০ সালে তিনি আইনী প্রক্রিয়ায় ইসলাম ধর্মে ধর্মান্তরিত হয়ে আগের নাম পরিবর্তন করে হয়েছেন কবীর সুমন। ছোট বেলা থেকেই তিনি তার মা ও বাবার কাছেই সংগীত এর হাতেখড়ি।

    এরপরে বড় বড় ওস্তাদের সান্বিধ্যে থেকে সংগীত শিক্ষা গ্রহণ করেছেন। তিনি সংগীত রচনা অর্থাৎ গীতিকার, সুরকার, গদ্যকার, অভিনেতা এবং নিজেকে গায়ক হিসাবে সু প্রতিষ্টিত করেছেন দুই বাংলায়।

    ২০১৪ সালে সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ভারতীয় বাংলা চলচ্চিত্র ”জাতিস্মর” এর সংগীত পরিচালনা করেন কবীর সুমন। ৬১তম জাতীয় চলচ্চিত্র অ্যাওয়ার্ড-এ ”জাতিস্মর” চলচ্চিত্রটি চারটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করে।

    এর মধ্যে শ্রেষ্ঠ সংগীত পরিচালকের পুরস্কার পেয়েছিলেন কবীর সুমন। ভারতের পাশাপাশি বাংলাদেশেও তাঁর অসংখ ভক্তকূল রয়েছে।

    তিনি বাংলা আধুনিক গানের পাশাপাশি রবীন্দ্র সংগীত, ইংরেজী গান, খেয়াল ও ঠুমরীতে বিশেষ পারদর্শী। কবীর সুমন সংগীত এর পাশাপশি সাংবাদিকতাও করেছেন।

    জার্মান বেতার তরঙ্গের বাংলা বিভাগে কাজ করেছেন। পৃথিবীর বিভিন্ন দেশে ভ্রমন করেছেন। পৃথিবীর বিভিন্ন বিখ্যাত শিল্পীদের সাথে একই মঞ্চে গান করেছেন।

    ১৯৯২ সালে সমসাময়িক বিষয় নিয়ে নিজের লেখা গানের ক্যাসেট ”তোমাকে চাই” এর প্রত্যেকটি গান আধুনিক বাংলাগানের প্রচলিত ধারা থেকে শ্রেতাদেরকে বের করে এনেছেন।

    প্রচন্ড স্পস্টবাদীতা তার বিশেষ গুণ। অনেক কঠিন কথাও তিনি সবার সামনে সোজা সাপ্টা বলে দেন। ফলে রাজনীতি থেকেও সরে আসতে হয়েছে কবীর সুমনকে।

    অল্প কিছুদিন তিনি রাজনীতির সাথে ছিলেন। তৃণমূল কংগ্রেস থেকে এমপি হয়েছিলেন। তৃণমূল থেকে সরে আসলেও মমতা ব্যানার্জীর সাথে তার ভাই বোনের সম্পর্ক বিদ্যমান। মমতা ব্যানার্জিকে দিদি হিসাবে তাকে এখনো শ্রদ্ধার স্থানে রেখেছেন কবীর সুমন।

    কিছুদিন আগে তিনি করোনা ভাইরাসের আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। এ সংবাদ প্রকাশ হওয়ার সাথে সাথেই দুই বাংলায় তার অসংখ্য ভক্তরা উৎকন্ঠায় ছিলেন। মহান সৃষ্টিকর্তার আর্শিবাদে আর অসংখ্য ভক্তদের দোয়ায় তিনি সুস্থ হয়ে উঠেছেন।

    তিনি গততাল তার ফেসবুক পেজে একটি স্ট্যাটাস দিয়ে বলেছিলেন,

    আমার অনেক দিনের ইচ্ছে – ইউটিউবে আমার স্মৃতিকথা বলতে থাকি। আর দেরি নয়। আজই শুরু করছি রেকর্ডিং। ভিডিও নয়, খুব বড় ফাইল হয়ে যাবে। অডিও ফাইল বানাচ্ছি।
    সিরিজের নাম ‘বেজে ওঠা স্মৃতি’।
    যখন যা যেভাবে মনে পড়বে বলে যাবো। কালানুক্রম থাকবে এমন কথা দিচ্ছি না। থাকবে না ধরে নেওয়াই ভাল।
    সুর তাল ছন্দ থাকবে তার অনেকটাই জুড়ে।
    যে কেউ শুনতে পারেন।

    ঘোষনা মোতাবেক বেজে উঠা স্মৃতি’র ১ম পর্ব তিনি আজ রেকর্ড করে ইউটিউবে প্রকাশ করেছেন। এই মূহুর্তে এই পর্বের ভিউ হয়েছে ২৩৪০।

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img