More

    মালিক দোষী হলে আইনী ব্যবস্থা: শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান

    নিজস্ব প্রতিবেদক:

    ঢাকার অদূরে রূপগঞ্জে সেজান জুসের কারখানায় বৃহস্পতিবার পৌনে ছয়টার দিকে আগুন লাগে। আগুন লাগার পর ২৮ ঘণ্টা পরেও কারখানায় আগুণ জ্বলছে। এ ঘটনায় ৫২ জনের মৃত্যুর তথ্য মিললেও নিখোঁজ রয়েছেন অর্ধশতাধিকেরও বেশি।

    আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিট কাজ করছে। গতকাল তিনজনকে উদ্ধার করলেও সকাল থেকে কারখানার ভেতরে একে একে উদ্ধার হতে থাকে মৃতদেহ।

    এদিকে শুক্রবার ঘটনাস্থল পরিদর্শন করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান। পরিদর্শন শেষে তিনি দায়ীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছেন।

    তিনি বলেন, ‘ সরকারের কোনো সংস্থা বা মালিকপক্ষের গাফিলতির প্রমাণ পাওয়া গেলে দায়ীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে’।

    রূপগঞ্জে অগ্নিকাণ্ডে নিহতের প্রত্যেক পরিবারকে দুই লাখ টাকা সহায়তা দেয়া হবে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী।

    প্রতিমন্ত্রী বলেন, ‘এই কারখানায় শিশু শ্রমিক কর্মরত থাকলে কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।’

    কারখানার ভিতরে আটকা পড়া শ্রমিকদের ভয়াবহ অভিজ্ঞতা

    কারখানার ভিতরে আটকা পড়া শ্রমিক ফাতেমা তার অভিজ্ঞতার বর্ণনা দিয়েছে।

    ফাতেমা বলেন, ‘আমরা তিনতলায় আমগো দুই জন মেয়ে দিছে বোতল লিক করতাছি, আগুন লাগছে। কোন সেকশনে জানাজানি হয় নাই। তখন আমার সাথেরজন দেখে আগুন লাগছে।

    ‘কোনো কিছু দেয় না, একটা দড়ি বা মইও দেয় না, নামব মানুষ। তখন অনেকে লাফ দিছে, লাফ দিয়া মইরা গেছে।

    ‘তখন আমি বললাম যে, মরলে নিচে গিয়া মরব। ওপরে তো নিঃশ্বাস দিতে পারতেছি না। তখন আমি লাফ দিছি, ওপর পইরা অনেক ব্যাথা পাইছি। আমার সাথে যে, হে ১০ মিনিট পর লাফ দিয়েছে’।

    আরেক শ্রমিক রহিমা বলেন, ‘আগুন লাগার পরে সব শ্রমিক জানালার কাছে চলে আসে। জানালার কাছে দাঁড়াইয়া নিঃশ্বাস নিতেছিল। ছোট বাচ্চাগুলান জানালার বাইরে হাত বাড়াইয়া তাদের নামাইয়া আনতে কইতেছিল।’

    ভবনটির ছাদে ওঠার সিঁড়ি বন্ধ ছিল

    পরিদর্শন শেষে কলকারখানা পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক নাসির উদ্দিন আহমেদ বলেন, ‘ফায়ার সার্ভিসের তথ্যমতে ভবনটির ছাদে ওঠার সিঁড়ি নেট দিয়ে বন্ধ ছিল। নেট থাকায় শ্রমিকরা ছাদে উঠতে না পারার কারণে আগুনে মৃত্যু বেড়েছে।’

    আরও বলেন, ‘এখানের নথিপত্র খতিয়ে দেখা হবে। আমাদের অধিদপ্তর থেকেই তদন্ত করা হবে।’

    কলকারখানা অধিদপ্তরের নারায়ণগঞ্জ জেলার প্রধান উপমহাপরিদর্শক সৌমেন বড়ুয়া বলেন, ‘আমাদের দপ্তর থেকে ডিআইজি সেফটিকে প্রধান করে পাঁচ সদস্যের কমিটি হয়েছে। কমিটি এরই মধ্যে তাদের কাজ শুরু করেছে।’

    পরিদর্শন শেষে র‍্যাব প্রধান আব্দুলাহ আল মামুন বলেন, ‘এই অগ্নিকাণ্ড যাদের অবহেলায় হয়েছে, জড়িত কাউকে ছাড় দেয়া হবে না’।

    তিনি আরও বলেন, ‘জেলা প্রশাসন, ফায়ার সার্ভিস ও কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর আলাদা তদন্ত কমিটি করেছে। তারা তদন্ত করে বিস্তারিত প্রতিবেদন দিলে দোষীদের চিহিৃত করা সম্ভব হবে’।

    উদ্ধারকাজে র‍্যাব সার্বিক সহায়তা করছে বলে জানিয়েছেন বাহিনীটির মহাপরিচালক।

    ফায়ার সার্ভিস জানিয়েছে, ‘ভবনের চারতলা পর্যন্ত উদ্ধার করা হয়েছে । পঞ্চম ও ষষ্ঠ তলায় এখনও উদ্ধারকাজ শুরু হয়নি। পুরো ভবনের উদ্ধারকাজ সম্পন্ন হলে মৃতের প্রকৃত সংখ্যা বের হবে।’

    সিঁড়ির গেটে তালা আগুন লাগার পরে লাগানো হয়

    কারখানার ভেতরে কোনো সমস্যা হলেই সিঁড়ির গেটগুলোতে তালা দেয়া হয় বলে জানিয়েছেন কর্মীরা। গতকালও আগুন লাগার পর গেটে তালা দিয়ে দেয়া হয়। একথা ভেতরে আটকে থাকা শ্রমিকরা ফোনে বাইরে থাকা স্বজনদের জানিয়েছেন।

    ভবনের চতুর্থ তলায় কাজ করতেন আছমা। আছমা বলেন, ‘আগুন লাগার পর চারতলায় সিঁড়ির গেটে তালা দিয়ে দিলে লোকজন উপরে যাইতে পারেনি’।

    ঘটনাস্থল পরিদর্শন শেষে ফায়ার সার্ভিসের পরিচালক লে. কর্নেল জিল্লুর রহমান বলেন, ‘আগুনের কারণ অনুসন্ধানে তাকে প্রধান করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি করেছে ফায়ার সার্ভিস।’

    কোন ফ্লোরে কী প্রতিষ্ঠান

    ছয়তলার পুরো ভবনটিতেই সজীব গ্রুপের বিভিন্ন পণ্য উৎপাদন ও বিপনন উপযোগী করা হতো।

    কারখানার শ্রমিকদের তথ্যমতে, নিচতলায় বিভিন্ন পণ্যের কার্টন আর অন্যপাশে ছিল নুডলস ও মেকারনি তৈরির সেকশন। দ্বিতীয় তলায় টোস্ট-বিস্কুট, তৃতীয় তলায় ছিল লাচ্ছা সেমাই-জুস তৈরির মেশিন। চতুর্থ তলায় কয়েকটি খাদ্যপণ্য তৈরির মেশিন। পঞ্চম তলায় চানাচুর, ষষ্ঠ তলায় গুদাম ছিল।

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img