More

    লকডাউন: আগামী সপ্তাহে রবি-বুধবার ব্যাংক বন্ধ

    লকডাউনে ব্যাংকের দায়িত্ব পালন করতে গেলে চাঁদপুরেও এক ব্যাংকারকে জরিমানা করা হয়েছে। তিনি পরিচয়পত্র ও অফিসের দায়িত্ব পালনের কথা জানানোর পরেও ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট তাকে সাঁজা দিয়েছে। ইসলামী ব্যাংকের চাঁদপুর শাখার মাঠ কর্মকর্তা জাহাঙ্গীর আলমকে দণ্ডবিধির ২৬৯ ধারায় ৫০০ টাকা জরিমানা করা হয়।

    নিজস্ব প্রতিবেদক:

    আগামী রবি ও বুধবার লেনদেন চলবে না ব্যাংকিং প্রতিষ্ঠানগুলোতে। করোনাভাইরাসের ঊর্ধ্বগতির বিবেচনায় আগামী সপ্তাহে এই দুই কর্মদিবস ব্যাংক বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক।

    সপ্তাহের বাকি তিন কর্মদিবস যথা সোম, মঙ্গল ও বৃহস্পতিবার সমস্ত লেনদেন সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত চলতে পারবে। তবে অন্যান্য কাজের জন্য ব্যাংক খোলা থাকবে বিকেল চারটা পর্যন্ত।

    বুধবার বাংলাদেশ ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশনা জারি করা হয়েছে।

    তবে, এখন থেকে এই পদ্ধতিতেই লেনদেন চলবে কি না, সে ব্যাপারে এখনও নিশ্চিত না বাংলাদেশ ব্যাংক। ৫ আগস্ট সরকার শাটডাউন নিয়ে কী সিদ্ধান্ত নেয়, তার ওপর ভিত্তি করে ব্যবস্থা নেবে ব্যাংক ও আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা কেন্দ্রীয় ব্যাংক।

    তাই, ব্যাংক বন্ধ থাকলে এই দুই দিন বন্ধ থাকবে পুঁজিবাজারের লেনদেনও। আর বাকি তিন দিন ব্যাংকে লেনদেনের সময় এক ঘণ্টা বাড়লে পুঁজিবাজারেও লেনদেন এক ঘণ্টা বাড়ততে পারে বলে ধারণা করা হচ্ছে।

    গত ১ জুলাই মানুষের চলাচলের বিধিনিষেধ দিয়ে শাটডাউন শুরুর হওয়ার পরে দুই রবিবার ব্যাংক বন্ধ থাকলেও ঈদের ছুটি শেষ হলে ২৩ জুলাই থেকে শুরু হয়। তখন শাটডাউন চলাকালেই রবিবার ব্যাংক চালু ছিলো।

    করোনায় চলাচলের বিধিনিষেধ চললেও ব্যাংক কখনও বন্ধ থাকেনি। গত বছর করোনা সংক্রমণ দেখা দিলে ২৫ মার্চ থেকে শুরু হওয়া ৬৬ দিনের সাধারণ ছুটিতে, চলতি বছর ৫ এপ্রিল থেকে শুরু হওয়া লকডাউনে এবং ১ জুলাই থেকে শুরু হওয়া শাটডাউনেও খোলা ছিলো ব্যাংক। তবে লেনদেনের সময়সীমা কমানো হয়েছিলো নানা সময়ে।

    ১ জুলাই থেকে শাটডাউন শুরু হলে শুক্র ও শনিবারের মতো ব্যাংক বন্ধ ছিলো রবিবারেও। তবে, ঈদ উপলক্ষে শাটডাউন ৮ দিনের জন্য শিথিল করলে রবিবারে ব্যাংক খোলা হয়।

    আর ঈদ শেষে শাটডাউনে লেনদেনের সময় সীমা ১০টা থেকে দেড়টা পর্যন্ত করা হলেও রবিবার লেনদেন চালু ছিলো।

    এই শাটডাউন চলাকালে দৈনিক মৃত্যু ও শনাক্তের সংখ্যা এবং হার বাড়ছে ভীষণভাবে। আর কেন্দ্রীয় ব্যাংক নির্দেশনা দিলেও বাণিজ্যিক ব্যাংকগুলো তাদের কর্মীদের অফিসে আনা-নেয়ার ব্যবস্থা করেনি। একাধিক কর্মীকে শাটডাউনে বের হওয়ায় জরিমানা করেছে পুলিশ, নারায়ণগঞ্জে একজনকে লাঠিপেটাও করা হয়েছে।

    এই পরিস্থিতিতে কেন্দ্রীয় ব্যাংকের নতুন এই নির্দেশনায় ব্যাংকাররা কিছুটা হলেও স্বস্তি পাচ্ছেন।

    লকডাউন অমান্যে ব্যাংকার’কে সাঁজা

    লকডাউনে ব্যাংকের দায়িত্ব পালন করতে গেলে চাঁদপুরেও এক ব্যাংকারকে জরিমানা করা হয়েছে। তিনি পরিচয়পত্র ও অফিসের দায়িত্ব পালনের কথা জানানোর পরেও ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট তাকে সাঁজা দিয়েছে।

    গত সোমবার দুপুরে শহরের ছায়াবাণী মোড় এলাকায় ইসলামী ব্যাংকের চাঁদপুর শাখার মাঠ কর্মকর্তা জাহাঙ্গীর আলমকে দণ্ডবিধির ২৬৯ ধারায় ৫০০ টাকা জরিমানা করা হয়।

    লকডাউনে জরুরি সেবা চালু আছে, এর মধ্যে আছে ব্যাংকও। আর ব্যাংকারদে চলাচলে লকডাউনের বিধিনিষেধ নেই।

    এসময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে সাঁজা দেন চাঁদপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী মো. মেশকাতুল ইসলাম।

    কাজী মো. মেশকাতুল ইসলাম বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে ১০টা থেকে ২টা পর্যন্ত ব্যাংক কার্যক্রম চালু রাখার কথা বলা আছে। তবে ফিল্ডে কাজ করার বিষয়টা বলা নেই আর তিনি যে ফিল্ডে কাজ করেন সেরকম অনুমতির কোনো কাগজপত্র দেখাতে পারেননি।’

    তবে ব্যাংকে কাজ করা ফিল্ড অফিসারদের আলাদা কোনো কাগজ দেয় না কর্তৃপক্ষ।

    দ্বিতীয় যুক্তি, ব্যাংকার মোটরসাইকেল ব্যবহার করেছেন কিন্তু এই বাহন ব্যবহারের অনুমতি আছে এ রকমও কোনো কাগজপত্র দেখাতে পারেননি।

    অথচ শাটডাউনে যাদের যাতায়াতের অনুমতি আছে তাদের বাহনের কোনো আলাদা কাগজ লাগবে, এমন কোনো প্রশাসনিক আদেশ নেই।

    এ বিষয়ে ভুক্তভোগী কর্মকর্তা জাহাঙ্গীর আলম ও ইসলামী ব্যাংকের চাঁদপুর শাখার ব্যবস্থাপক দাউদ খান কোনো মন্তব্য করেন নি।
    করোনায় মৃত্যুবরণ করেছেন ১৪৩ জন ব্যাংকার

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img