More

    সাবেক রাষ্ট্রপতি জুমার গ্রেফতারে সহিংসতায় দ.আফ্রিকায় নিহত বেড়ে ৭২

    দক্ষিণ আফ্রিকায় জুমাই প্রথম রাষ্ট্রপতি যাকে কারাদণ্ড দেওয়া হয়েছে। ২০১৮ সালে সাবেক গেরিলা নেতা ও মুক্তিযোদ্ধা জ্যাকব জুমা’র নিজের দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস তাঁকে ক্ষমতাচ্যুত করে। তবে এখনও বিপুল সংখ্যক অনুসারী রয়েছে জুমার, গ্রেপ্তার ঠেকাতে তারা একাধিকবার মানবঢাল তৈরিতে জড়ো হয়েছিলেন জুমা’র বাড়ির সামনে।

    প্রভাতী বার্তাকক্ষ:

    সাবেক রাষ্ট্রপতি জ্যাকব জুমার কারাদণ্ডের পরে গ্রেফতার হওয়া’কে কেন্দ্র করে সহিংসতা অব্যাহত রয়েছে আফ্রিকায়। এ ঘটনায় সহিংসতা চলমান আছে, এ পর্যন্ত সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭২ জনে।

    দেশটির নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন, দেশটির বৃহত্তম শহর ও জ্যাকব জুমার জন্মস্থান জোহানেসবার্গ থেকে শুরু হয়েছে সহিংসতা। তারপর দেশব্যাপী এ সহিংসতা ছড়িয়েছে।

    চলমান সহিংসতা বৃদ্ধি পাওয়ায় সোমবার গভীর রাতে সাউথ আফ্রিকার রাষ্ট্রপতি সিরিল রামাফোসা সহিংসতা মোকাবিলায় পুলিশকে সহায়তা করতে সেনা নামিয়েছেন।

    তারপরও সেনাবাহিনী এটা নিয়ন্ত্রণে আনতে পারেনি। কমেনি সহিংসতায় নিহতের সংখ্যাও, মঙ্গলবার সেটি ৭২ জনে পৌঁছেছে।

    দোকানগুলোতে লুটপাটের সময় পদদলনে ও ব্যাংকের এটিএম মেশিন বিস্ফোরণে বেশিরভাগ মৃত্যু হয়েছে বলে জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

    দক্ষিণ আফ্রিকায় জুমাই প্রথম রাষ্ট্রপতি যাকে কারাদণ্ড দেওয়া হয়েছে।

    সাবেক গেরিলা নেতা ও মুক্তিযোদ্ধা জুমা ক্ষমতায় থাকাকালীন রাজনীতিকদের সহযোগিতায় সরকারের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় ব্যবসায়ীরা প্রভাব খাটাতেন বলে অভিযোগ উঠেছিল। যদিও এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছেন সাবেক গেরিলা নেতা ও মুক্তিযোদ্ধা জুমা।

    ২০১৮ সালে সাবেক গেরিলা নেতা ও মুক্তিযোদ্ধা জ্যাকব জুমা’র নিজের দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস তাঁকে ক্ষমতাচ্যুত করে। তবে এখনও বিপুল সংখ্যক অনুসারী রয়েছে জুমার, গ্রেপ্তার ঠেকাতে তারা একাধিকবার মানবঢাল তৈরিতে জড়ো হয়েছিলেন জুমা’র বাড়ির সামনে।

    জুমার আত্মসমর্পণের পরে শুরু হয় সহিংসতা

    কোয়াজুলু-নাতাল প্রদেশ এবং অর্থনৈতিক রাজধানী জোহানেসবার্গে করোনাভাইরাসের বিধিনিষেধ ভেঙে বিপুল সংখ্যক মানুষ লুটপাট করে, যানবাহনে আগুন জ্বালিয়ে তাণ্ডব চালায়। সেসময় দফায় দফায় পুলিশের সঙ্গে সংঘর্ষও বেধেছে এসম জনতা’র।

    সাউথ আফ্রিকার পুলিশ সেসময় জানিয়েছিল, কোয়াজুলু-নাতাল থেকে ৩৭ এবং জোহানেসবার্গ থেকে ২৫ জনকে গ্রেপ্তার করা হয়।

    বৃহস্পতিবার জুমাকে কারাবন্দি করার পরদিন শুক্রবার থেকেই কোয়াজুলু-নাতাল প্রদেশে সহিংসতা ছড়িয়ে পড়ে। তারপর ডারবান ও জোহানেসবার্গ শহরেও সহিংসতা ছড়িয়ে পড়ে। এসময় সংযোগকারী সড়ক আটকে দেয় সাবেক রাষ্ট্রপতি জুমার সমর্থকেরা।

    সাবেক রাষ্ট্রপতি জুমা যে ইস্টকোর্ট কারাগারে আটক রয়েছে তার আশপাশের রাস্তাও ওই সময় অবরোধ করা হয়।

    সাবেক গেরিলা নেতা ও রাষ্ট্রপতি জ্যাকব জুমা’র আত্মসমর্পণের খবরে সমর্থকরা ক্ষোভে ফেটে পড়লেও সেদেশের চলমান অর্থনৈতিক অস্থিতিশীলতা’কেও সহিংসতার অন্যতম কারণ হিসেবে দেখছেন অনেকে।

    করোনাভাইরাসের তৃতীয় ধাক্কা মোকাবিলায় সম্প্রতি কঠোর বিধিনিষেধ জারি করেছে দক্ষিণ আফ্রিকা সরকার।

    কারাদণ্ডের পরে জুমার আত্মসমর্পণ

    দুই মেয়াদে প্রায় নয় বছর দক্ষিণ আফ্রিকার মুক্তিযোদ্ধা থেকে রাষ্ট্রপতি হওয়া জ্যাকব জুমা দায়িত্ব পালন করেন। দায়িত্ব পালনের সময় বেশ কয়েকটি দুর্নীতির অভিযোগ ওঠে জ্যাকব জুমার বিরুদ্ধে।

    এ কারণে ১৫ মাসের কারাদণ্ড দিয়েছিল সে দেশের সর্বোচ্চ আদালত, গত ২৯ জুন এ রায় দেওয়া হয়। এ রায়ের পরেই আত্মসমর্পণ করেন সাবেক গেরিলা নেতা ও রাষ্ট্রপতি জুমা।

    দক্ষিণ আফ্রিকার কোয়াজুলু-নাতাল প্রদেশের ইস্টকোর্ট কারাগারে রয়েছেন সাবেক গেরিলা নেতা ও রাষ্ট্রপতি জ্যাকব জুমা।

    এদিকে সাবেক গেরিলা নেতা ও রাষ্ট্রপতি জ্যাকব জুমা’র গ্রেফতারের পরে দেশবাসীকে শান্ত হওয়ার আহ্বান জানান দক্ষিণ আফ্রিকার বর্তমান রাষ্ট্রপতি সিরিল রামাফোসা।

    জ্যাকব জুমাকে কারাদণ্ড প্রদান আদালতের

    দক্ষিণ আফ্রিকার মুক্তিযোদ্ধা থেকে রাষ্ট্রপতি হওয়া জ্যাকব জুমাকে ১৫ মাসের কারাদণ্ড দিয়েছিল সে দেশের সর্বোচ্চ আদালত। গত ২৯ জুন এ রায় দেওয়া হয়।

    সেসময় পুলিশের কাছে আত্মসমর্পণের জন্যে সাবেক গেরিলা নেতা ও রাষ্ট্রপতি জুমাকে পাঁচ দিন সময় দেয়া হয়। আত্মসমর্পণ না করলে তাকে গ্রেপ্তার করা হবে বলে জানিয়েছিল সে দেশের নিরাপত্তা বাহিনী।

    রাষ্ট্রপতি থাকা অবস্থায় জুমার বিরুদ্ধে আনা দুর্নীতির অভিযোগ তদন্তে তাকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হলেও সে সময় আদালতে হাজির হয়নি সাবেক এই রাষ্ট্রপতি। সে কারণেই তাকে কারাদণ্ডাদেশ দিয়েছে দেশটির আদালত।

    দক্ষিণ আফ্রিকার প্রধান বিচারপতি সিসি খ্যামপেপে বলেন, আদালতে এসে নিজের কর্মকাণ্ডের ব্যাখ্যা না দিয়ে তার বদলে দেশের বিচারব্যবস্থার বিরুদ্ধে উসকানিমূলক ও অবমাননাকর বক্তব্য দিয়েছেন সাবেক রাষ্ট্রপতি জুমা।।

    প্রধান বিচারপতি সিসি আরও বলেন, ‘রাষ্ট্রপতি জুমাকে কারাদণ্ড দেয়া ছাড়া আমার আর কিছু করার ছিল না। দক্ষিণ আফ্রিকায় আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠিত থাকবে।’

    ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত দুই মেয়াদে প্রায় নয় বছর দক্ষিণ আফ্রিকার মুক্তিযোদ্ধা থেকে রাষ্ট্রপতি হওয়া জ্যাকব জুমা দায়িত্ব পালন করেন। দায়িত্ব পালনের সময় বেশ কয়েকটি দুর্নীতির অভিযোগ ওঠে জ্যাকব জুমার বিরুদ্ধে।

    ২০১৮ সালের ফেব্রুয়ারিতে আন্দোলনের মুখে পদত্যাগে বাধ্য হন সাবেক গেরিলা নেতা ও রাষ্ট্রপতি জুমা।

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img