More

    আবারো উত্তরপ্রদেশে লাখো কৃষকের বিক্ষোভে

    প্রভাতি সংবাদ ডেস্ক:

    বিতর্কিত তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে ভারতের সর্ববৃহৎ রাজ্য উত্তরপ্রদেশে লাখ লাখ কৃষক বিক্ষোভ করেছেন। গত বছরের নভেম্বর মাসে ভারতীয় পার্লামেন্টে প্রায় বিনা বাধায় আইনগুলো পাস হওয়ার পর রাজ্যে রাজ্যে কৃষক অসন্তোষ দেখা দেয়।

    ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজের প্রতিবেদন অনুযায়ী, রবিবারের (৫ সেপ্টেম্বর) বিক্ষোভে পাঁচ লক্ষাধিক কৃষক অংশ নেন বলে জানিয়েছে পুলিশ। যদিও ফরাসি বার্তা সংস্থা এএফপির এক চিত্র গ্রাহক বলছেন, এদিন অন্তত ৫০ হাজার কৃষক ও সমর্থক আন্দোলনে অংশ নিয়েছেন। এ সময় তারা সরকারের বিতর্কিত এসব আইন বাতিলের দাবিতেও স্লোগান দিয়েছিলেন।

    ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকার কর্তৃক প্রণীত কৃষি আইনের প্রতিবাদে ২০২০ সালের নভেম্বরে গোটা দেশে বিক্ষোভ শুরু হয়। যদিও সেই ঘটনার পর এখন পর্যন্ত এতো বড় আকারের বিক্ষোভ আর আগে কখনো হয়নি বলে বর্ণনা করেছেন উত্তরপ্রদেশের এই কৃষক বিক্ষোভের আয়োজকরা।

    গত কয়েকদিন যাবত উত্তরপ্রদেশের অন্যতম বৃহৎ শহর মুজাফফরনগরে বাস ও ট্র্যাক্টরসহ নানান যানবাহনে করে দলে দলে কৃষক আসতে থাকেন। ফলে রাজ্যের স্থানীয় প্রশাসন গোটা অঞ্চলের নিরাপত্তা ব্যাপকভাবে জোরদার করে।

    রবিবার লাখো বিক্ষুব্ধ কৃষক পতাকা উড়িয়ে মুজাফফরনগরের সব সড়কে ছড়িয়ে পড়ে। এরপর বারো মাইলের দীর্ঘ এক সড়ক অবরোধ করেন তারা। এ সময় বিক্ষোভরত কৃষকদের পাশে দাঁড়িয়ে টহল দিচ্ছিল কয়েক হাজার পুলিশ সদস্য ও কর্মকর্তা।

    মোদী সরকার বলছে, সংস্কার করা এসব আইনের মাধ্যমে বেসরকারি খাত কৃষিতে ব্যাপক ভূমিকা রাখার সুযোগ পাবে। এসব আইন কৃষকদেরকে তাদের পণ্য বিক্রির ক্ষেত্রে আরও স্বাধীনতা দেবে। এমনকি মধ্যস্বত্ত্বভোগীদের ভূমিকাকে খর্ব করে চাষিদের নানা সুবিধা দেওয়া হবে।

    যদিও কৃষকরা বলছেন, বিভিন্ন কৃষিপণ্যের জন্য তারা যে এতদিন সরকারের বেধে দেওয়া ‘ন্যূনতম সহায়ক মূল্য’ পেতেন। তারা এখন আর তা পাবেন না। এরা মূলত কৃষকদের পণ্য বিক্রির নিয়ম শিথিল করে সংস্কার করা এসব আইনে বড় বড় করপোরেশনের কাছে বন্দি হয়ে যাবেন।

    কৃষিনির্ভর রাজ্য উত্তরপ্রদেশে রবিবারের এই বিক্ষোভের আয়োজকরা জানিয়েছেন, তারা এবারের আন্দোলনকে পুনর্জীবিত করতে চান। বিক্ষোভরত কৃষকদের নেতা রাকেশ টিকায়েতের মতে, আমরা নিজেদের বিক্ষোভ আরও জোরালো করে সরকারকে জানান দিতে চাই যে তাদের সরকার কৃষক বিরোধী।

    বিশ্লেষকদের মতে, বিতর্কিত কৃষি আইনের প্রতিবাদে আগামী ২৭ সেপ্টেম্বর দেশব্যাপী ধর্মঘটের ডাক দিয়েছেন কৃষক নেতারা। এর আগে রাজধানী নয়াদিল্লি ও পাঞ্জাবসহ দেশটির আরও অনেক অঞ্চলে লাখো কৃষক দীর্ঘদিন অবস্থান ধর্মঘট করেছেন। এখন আবারও সেই ধর্মঘটের ডাক দেওয়া হলো।

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img