More

    ভারতে আশ্রয় নিয়েছে মিয়ানমারের ৯ হাজার নাগরিক

    নিজস্ব প্রতিবেদকঃ

    সেনা অভ্যুত্থান পরবর্তী সহিংসতার কারণে নিজ দেশ থেকে পালিয়ে ভারতের মিজোরামের বিভিন্ন জেলায় আশ্রয় নিয়েছে মিয়ানমারের প্রায় ৯ হাজার ২৪৭ নাগরিক।

    এদের মধ্যে রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চির ক্ষমতাচ্যুত দল ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির আইনপ্রণেতা রয়েছেন ২৪ জন। মিয়ানমারের শান প্রদেশের মুখ্যমন্ত্রী সালাই লিয়ান লুয়াই ভারতের মিজোরাম রাজ্যে আশ্রয় নিয়েছেন।

    চলতি বছরের ১ ফেব্রুয়ারী মিয়ানমারের গণতান্ত্রিক সরকারকে ক্ষমতাচ্যুত করে দেশের নিয়ন্ত্রণ নেয় সেনাবাহিনী। এর পর থেকে সংঘাত-সহিংসতার জেরে মিজোরামের বিভিন্ন জেলায় আশ্রয় নিয়েছে মিয়ানমারের হাজার হাজার মানুষ।

    ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, মিজোরামের রাজধানী আইজল থেকে প্রায় ১৮৫ কিলোমিটার দূরে সীমান্ত শহর চাম্পাইয়ে সোমবার রাতে প্রবেশ করেন লুয়াই।

    সরকারি হিসাব অনুযায়ী, মিজোরামের আইজলে আশ্রয় নিয়েছেন ১ হাজার ৬৩৩ জন। এ ছাড়া লংত্লাইয়ে ১ হাজার ২৯৭, সিয়াহায় ৬৩৩, নাহথিয়ালে ৪৭৮, লুংলেইয়ে ১৬৭, সেরশিপে ১৪৩, সাইতুয়ালে ১১২, কোলাসিবে ৩৬ ও খাওজাওলে ২৮ জন আশ্রয় নেন।

    মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা মঙ্গলবার জানান, আশ্রিতদের জন্য ত্রাণ সরবরাহে তহবিল বরাদ্দ দিয়েছে তার সরকার।
    মিজোরামে আশ্রিত মিয়ানমারের বেশিরভাগ মানুষই শান সম্প্রদায়ের। জো হিসেবেও পরিচিত তারা।

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img