More

    জম্মু-কাশ্মিরের রাজ্য মর্যাদা ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি নরেন্দ্র মোদির

    নিজস্ব প্রতিবেদকঃ

    জম্মু-কাশ্মিরকে রাজ্যের মর্যাদা থেকে বাতিলের পর প্রথমবারের মতো অঞ্চলটির মূল ধারার রাজনৈতিক নেতাদের সঙ্গে বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

    বৃহস্পতিবারের অনুষ্ঠিত ৩ ঘণ্টার একটানা বৈঠকে কাশ্মিরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

    প্রধানমন্ত্রী বলেছেন, জম্মু-কাশ্মীরকে আবার রাজ্যের মর্যাদা ফিরিয়ে দিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। তবে তার জন্য প্রথমে এখন যে ডিলিমিটেশনের প্রক্রিয়া চলছে, সেটা যথাসম্ভব দ্রুত শেষ করতে হবে। এর পর ব্লক স্তরে নির্বাচন আরম্ভ হবে এবং আস্তে আস্তে রাজ্যস্তরে।


    ২০১৯ সালের ১ আগস্ট ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সর্বশেষ বৈঠক করেছিলেন জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আব্দুল্লাহ এবং তার ছেলে ওমর আব্দুল্লাহ। এর তিনদিন পর ৪ আগস্ট তাদের গ্রেফতার করা হয়।

    কাশ্মিরের এই নেতাদের গ্রেফতারের কয়েক ঘণ্টা পর সংসদে জম্মু-কাশ্মিরের স্বায়ত্তশাসন সংক্রান্ত ভারতীয় সংবিধানের বিশেষ ৩৭০ অনুচ্ছেদ বাতিলের ঘোষণা দেওয়া হয়; যা তাদের স্তব্ধ করে দেয়।

    বৈঠকের পর সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে এনডিটিভি অনলাইন জানিয়েছে, মোদি বলেছেন, জম্মু ও কাশ্মিরের বিশেষ রাজ্যের মর্যাদা ‘যথাযথ সময় ফিরিয়ে দেওয়া হবে।’ তবে তিনি সব রাজনৈতিক দলকে বর্তমানে কেন্দ্র শাসিত অঞ্চলটিতে নির্বাচন সফল করার আহ্বান জানিয়েছেন। নির্বাচনী অঞ্চলের সীমানা নির্ধারণ শেষ হওয়ার পরপর দ্রুত নির্বাচন অনুষ্ঠিত হবে।

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img