More

    একবার শুধু দৃষ্টিভঙ্গিটা পাল্টান, জীবনটা সেকেন্ডেই সুখের হয়ে যাবে…

    তালুকদার লাভলী:

    যে পরিমাণ এমবি খরচ করে আপনি ফেসবুক চালাচ্ছেন। ঠিক সে পরিমাণ টাকার জন্য রাস্তায় প্রচুর মানুষ ভিক্ষা করছে। কতটা সুখী আপনি ভাবতে পারেন!

    আপনার দামী ব্র‍্যান্ডের জুতা নেই বলে মন খারাপ করে বসে আছেন। অথচ অনেকের জুতা পরার মত পা-ই নাই। কিন্তু তার আবার জুতার ফ্যাক্টরি দেয়ার মত টাকা আছে।

    ঘরে বিদ্যুৎ বিল বেশি আসলে টেনশনে পড়ে যান এত টাকা কেন আসলো? অথচ সারাদিন আপনি সূর্যের আলো আর গাছের বাতাস এমনিতেই পাচ্ছেন।

    এই ফ্রি আলো বাতাসের জন্য কখনো দু’হাত তুলে স্রষ্টার কাছে কৃতজ্ঞতা জানিয়েছেন?

    যে অক্সিজেন আপনি ফ্রিতে পাচ্ছেন সেটা যদি আপনাকে কিনে ইউজ করতে হত মেডিকেলে চিকিৎসাধীন সেই রোগীর মত, তবে আপনি যত সম্পদশালীই হোন না কেন বেশিদিন বাঁচতেন না৷

    কখনো প্রার্থনা করার সময় নিজের জন্য কিছু না চেয়ে শুধু যা পেয়েছেন তার জন্য সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞতা জানিয়েছেন?

    দামি শাড়িটা কিংবা ব্র‍্যান্ডের শার্টটা কিনতে পারেননি বলে হয়তো আজ আপনার দুঃখের শেষ নেই।

    অথচ মেডিকেলে বার্ণ ইউনিটে গিয়ে দেখেন আগুনে পুড়ে যাওয়া লোকটির হয়তো আস্ত একটা গার্মেন্টস দেয়ার টাকা আছে যেখানে দামি পোশাক তৈরি হয়, অথচ পুড়ে যাওয়া শরীরে তার আজ শুধু সাদা ব্যান্ডেজ।

    আপনি তো অন্তত একটা পোশাক হলেও পরতে পেরেছেন। আপনার দেরিতে বাসায় ফেরার কারণে যখন বাবা মা শাসন করে বলে আপনি রেগে গিয়ে বিরক্ত হোন তাদের প্রতি, তখন একবার এতিম বাচ্চার জায়গায় নিজেকে চিন্তা করে দেখেন- এই পৃথিবীতে তার জন্য অপেক্ষা করার একটা লোকও নেই।

    আপনার জীবনটা নিয়ে আপনি যতটা আফসোস করেন, আসলে আপনার জীবনটা ততটাই আশীর্বাদে পরিপূর্ণ। শুধু দৃষ্টিভঙ্গিটা নেগেটিভ বলে আফসোসটা বেশি।

    একজন অন্ধকে জিজ্ঞেস করেন সে তার প্রভুর কাছে কী চান? দেখবেন তিনি শুধু চোখের দৃষ্টি ফিরে পেতে চান, যেটা অলরেডি আপনার আছে।

    পঙ্গুকে জিজ্ঞেস করেন যদি প্রভু তাকে কিছু একটা দিতে চান সে কি নিবে, সে এক সেকেন্ডে বলে দিবে সে হাঁটতে চায়। অথচ সেটাও আপনি পারেন৷ ভাই জীবনে শুধু টাকা থাকলেই সব হয়না।

    শান্তিও লাগে। দরিদ্র ঘরে জন্ম নেয়াতে হয়তো প্রতি বেলায় আপনি মাছ মাংস খেতে পারেন না।

    অথচ কোটিপতির ঘরে জন্ম নেয়া লোকটিও হয়তো টাকা থাকার পরও ডায়াবেটিস সহ নানা রোগে আক্রান্ত হওয়ায় ডাক্তারের নিষেধাজ্ঞার কারণে আপনার মত খাওয়ার সাহসও করতে পারছে না।

    একবার ভেবে দেখুন না কতটা সুখী আপনি।

    নিঃসন্তান হয়ে আপনি যখন জীবনটাকে বৃথা ভাবছেন তখন বৃদ্ধাশ্রমের ঐ বাবাটি ভাবছে কু-সন্তান জন্ম দেয়া কত বড় পাপ! যখন যে অবস্থায় আছেন সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করুন।

    জীবনটা একেবারেই মূল্যহীন মনে হচ্ছে? কিছুই ভালো লাগছে না! তাহলে আপনার জন্য এই সমস্যার মহৌষধ আর কেউ নন, আপনার মা।

    সামাজিক বিজ্ঞানীরা এসব সমস্যার এক অসাধারণ নিরাময় আবিষ্কার করেছেন। আর সেটির সত্যতা যাচাই করতে আপনাকে মিনিট পাঁচেকের বেশি ব্যয় করতে হবে না।

    স্রেফ আপনার মায়ের সঙ্গে কথা বলুন। মা যদি ধারে কাছে না থাকেন, তবে তাকে ফোনে একটি কল দিন। এতে করে আপনার স্ট্রেস কমা ও স্বাভাবিক অবস্থায় ফিরে আসার সম্ভাবনা অনেকাংশে বেড়ে যাবে।

    সম্পর্ক-বিজ্ঞানে মায়ের ভালোবাসার মতো ক্ষমতাশালী বস্তু খুব কমই আছে।

    গবেষকরা দীর্ঘদিন ধরেই জানতেন যে একজন সন্তান যদি তার মাকে জড়িয়ে ধরে, তাহলে মুহূর্তের মধ্যেই তার মস্তিষ্কে ভালো লাগার অনুভূতিসম্পন্ন হরমোন অক্সিটোসিনের স্রোত বয়ে যায়।

    যা মা ও সন্তানের মধ্যকার সম্পর্কের বন্ধনকে আরো জোরালো করে, মানসিক চাপ কমায় এবং পারস্পরিক বিশ্বাসের খুঁটিকে আরো মজবুত করে।

    গুরুত্বপূর্ণ বিষয়টি হলো, মায়ের ভালোবাসার শক্তি কেবল এটুকুতেই সীমাবদ্ধ নয়।

    একজন মায়ের পক্ষে হাজার মাইল দূরে থেকেও সন্তানের মন ভালো করে দেয়া সম্ভব, যেটি রীতিমতো একটি গবেষণা থেকেই প্রমাণিত।

    ইউনিভার্সিটি অব উইসকনসিনের চাইল্ড ইমোশন ল্যাব থেকে করা গবেষণাটির ফল বলছে, মায়ের আলিঙ্গন সন্তানের মানসিক স্ট্রেস কমাতে যে প্রভাব ফেলে, ফোনের মাধ্যমে শোনা পাওয়া মায়ের কণ্ঠস্বরেও ঠিক সেরকমই প্রভাব বিদ্যমান।

    আর যাদের মা নেই, তারা তাদের সন্তান কিংবা সবচেয়ে কাছের মানুষটির সাথে আলিঙ্গন করলেও দারুণ ভাবে স্ট্রেস কমে, এটি পরীক্ষিত।

    সুস্থতায় বাঁচুক প্রতিটি প্রাণ…. 🌿🌿🌿🌿

    লেখক: কবি, কথা সাহিত্যিক ও কলামিস্ট

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img