More

    কৃষক পরিচয় হোক সম্মানের

    শেখ তানজিম

    মানবজাতির আদিম পেশা হিসাবে চিহ্নিত করা হয় কৃষি কাজকে। ধারণা করা হয় প্রায় ১২ হাজার বছর পূর্বে মানুষ কৃষি কাজ শুরু করে!কার্যত এটাই হল মানুষের প্রথম কাজ।

    এর পর মানুষ পশু শিকার,পশু পালনসহ অন্যান্য কাজে সম্পৃক্ত হয়,সেই অর্থে কৃষক পরিচয় হওয়ার কথা ছিল মানুষের জন্য সব থেকে সম্মানের,কিন্তু আজ আমারা কি দেখছি?

    আজকের পুঁজিবাদী বিশ্ব কৃষক পরিচয় কে একদম নিচুস্তরে নিয়ে দাঁড় করিয়ে রেখেছে! আমাদের সন্তানেরা বাবা কৃষক সে পরিচয় দিতে সংকিত হয়,লজ্জা পায়!

    একজন ব্যাবসায়ী,চাকরিজীবী,রাজনৈতিক পিতার সন্তান যে ভাবে মাথা উঁচু করে বাঁচে সে ভাবে কৃষকের সন্তান বড় হয় না,বলা হয় কৃষাণের বাচ্চা!
    সমাজের এই অসঙ্গতি মেনে নেওয়া যায় না।

    বলা হয় কৃষক বলতেই অশিক্ষিত,অযোগ্য,অসভ্য মানুষ!কিন্তু আসলেই কি তাই?

    তথাকথিত সভ্য মানুষের থেকে কৃষক সভ্য,কৃষক দুর্নীতি করে না,কৃষক ঘুষ খায় না,কৃষকের যোগ্যতায় উৎপাদিত ফসল খেয়ে শিক্ষিত সমাজের লোক বড় হয়,মানুষ হয়।

    অতিসম্প্রতিক সময়ে করোনার এই মহামারীর সময়ে বুঝিয়ে দেওয়া হয়েছে কৃষকই বাংলাদেশ তথা বিশ্বের চালিকাশক্তি আজ যদি অন্য সব কিছুর মত কৃষি উৎপাদন থেমে যেতো অনেক মানুষ দুর্ভিক্ষে মারা যেত,যেমনটা অতীত অনেক বার হয়েছে।

    এক বার ভাবুন তো দেশে খাদ্য উৎপাদন না হলে সরকার কি করতো? এই সময়ে বিশ্বের সাহায্য কতটুকু পাওয়া সম্ভব হতো? সবাই তো আজ করুণ অবস্থা।

    সব কথার শেষ কথা,সমাজের প্রতি সরকারের প্রতি,রাজনৈতিক নেতাদের প্রতি সবার প্রতি একটাই অনুরোধ অন্য সব পেশার মত কৃষি পেশা সম্মান করুন,সম্মান করার শিক্ষা দিন।

    শিক্ষিত মানুষ চাকরি পিছনে না ছুটে কৃষি উন্নয়নে কাজ করুন কেউ যেন বলতে না পারে কৃষি কাজ শুধু অশিক্ষিত মানুষের কাজ,কৃষকের সন্তান যেন গর্বের সাথে বলতে পারে আমার বাবা একজন কৃষক।

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img