More

    সোনালী জিহবাসহ আশ্চর্যজনক মিশরীয় মমি আবিষ্কার

    প্রভাতী সংবাদ ডেস্কঃ

    মিশরের রাজধানী কায়রোর বাইরে জিভের জায়গায় সোনার ফয়েল প্লেট দিয়ে কবর দেওয়া এক পুরুষ ও মহিলার দেহাবশেষ পাওয়া গেছে।

    পৃথক সমাধিতে পাওয়া মৃতদেহ দুটিকে ২,৫০০ বছর আগের চুনাপাথরের সারকোফেগাসে কবর দেওয়া হয়েছিল। উল্লেখ্য, সারকোফেগাস হলো পাথরের তৈরি কফিন যা সাধারণত ভাস্কর্য বা শিলালিপি দিয়ে সজ্জিত করা হয়ে থাকে।

    Image 10000 63

    এটি মিশর, রোম এবং গ্রিসের প্রাচীন সভ্যতার সাথে যুক্ত। পুরুষটির দেহাবশেষ ভালভাবে সংরক্ষিত ছিল। তার সমাধি সিলমোহর করা ছিল এবং তাতে ক্যানোপিক জার, এবং চীনামাটির তৈরি অন্ত্যেষ্টি মূর্তি সহ বেশ কিছু নিদর্শন রক্ষিত ছিল।

    মহিলার দেহাবশেষ অবশ্য ভাল অবস্থায় পাওয়া যায়নি। তার সমাধিটি দুষ্কৃতি দ্বারা খোলার বিষয়টি পরিষ্কার ছিল। এই আবিষ্কারটি রূপকার বার্সেলোনা বিশ্ববিদ্যালয় জানায় যে সমাধিগুলি সাইতের সময়কালের অর্থাৎ মিশরের ২৬ তম রাজবংশের।

    Image 10000 64

    সোনার জিহবা প্লেটগুলি ভাল অবস্থায় ছিল যা সাধারণত প্রাচীন মিশরীয় মমিগুলির মধ্যে পাওয়া যায়। অন্ত্যেষ্টিক্রিয়ার সময় মৃতদের জিভের উপর প্লেটগুলি স্থাপন করা হয়েছিল এটা নিশ্চিত করার জন্য যে অন্য জগতে তাদের আত্মা ওসিরিসের সাথে কথা বলতে পারে।

    ওসিরিস প্রাচীন মিশরের অন্যতম গুরুত্বপূর্ণ দেবতা। তাদের বিশ্বাস ছিল, ওসিরিস অধোলোক শাসন করে এবং যারা মারা যায় তাদের আত্মার বিচার করবে।

    Image 10000 65

    এটা বিশ্বাস করা হতো যে সোনার জিহবা ওসিরিসকে মৃতদের আত্মার প্রতি করুণা দেখানোর জন্য রাজি করাতে সক্ষম হবে।
    প্রত্নতাত্ত্বিকরা পুরুষ এবং মহিলাটির পরিচয়ের বিষয়ে নিশ্চিত ছিলেন না।

    তবে তাদের সমাধিগুলি পাশাপাশি নির্মাণ করা হয়েছিল। পুরুষ মমির মাথার খুলিটি এখনও ভালভাবে সংরক্ষিত রয়েছে এবং সোনার জিহবাটি স্পষ্টভাবে মুখ থেকে উঁকি দেওয়ার বিষয়টি দৃশ্যমান।

    Image 10000 66

    হাজার বছর আগে সমাধিস্থ করার পর থেকে অন্ত্যেষ্টিক্রিয়ার সমস্ত ধনসহ তার সমাধিস্থলটি অস্পৃশ্য রয়ে গেছে। সোনার জিহবাসহ কঙ্কালটি ভালভাবে সংরক্ষিত ছিল, কারণ এর মাথার খুলি এবং এর বেশিরভাগ গঠন এখনও অক্ষত রয়েছে।

    প্রত্নতাত্ত্বিকরা পাথর কাটা সমাধি থেকে এটি খনন করে এবং কঙ্কালের মুখের ভেতরে উজ্জ্বল সোনার বস্তু দেখতে পান। তারা অনুমান করেন যে জিহŸাটি অ্যাম্বালমার দ্বারা মুছে ফেলা হয়েছিল এবং অন্ত্যেষ্টিক্রিয়ার সময় সোনার জিহবাটি তার জায়গায় রাখা হয়েছিল।

    Image 10000 68

    উল্লেখ্য, এম্বলিং হল মানুষের দেহাবশেষকে পচন রোধ করার জন্য চিকিৎসার মাধ্যমে সংরক্ষণ করার শিল্প ও বিজ্ঞান।

    এটি সাধারণত মৃত ব্যক্তিকে অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানের অংশ হিসাবে সর্বজনীন বা ব্যক্তিগতভাবে দেখার জন্য উপযুক্ত করে তোলার জন্য বা একটি শারীরবৃত্তীয় পরীক্ষাগারে চিকিৎসার উদ্দেশ্যে সংরক্ষণ করা হয়।

    Image 10000 69

    প্রত্নতাত্ত্বিকরা সমাধিস্থল থেকে ৪০২টি উষবতী মূর্তি, একটি টিনের-চকচকে মাটির পাত্রথ, পুরুষটির দেহাবশেষের সাথে ছোট তাবিজ এবং সবুজ পুঁতির একটি সেট খুঁজে পেয়েছেন।

    ফেব্রুয়ারিতে আবিষ্কৃত আরেকটি মমিও সোনার তৈরি জিহবা দিয়ে কবর দেওয়া হয়েছিল। প্রত্নতাত্ত্বিকরা প্রাচীন মিশরীয় সাইট তাপোসিরিস ম্যাগনাতে খনন করে পাথর কাটা ১৬টি সমাধি আবিষ্কার করেছেন, যার মধ্যে একটি সমাধিতে প্রাপ্ত মমির জিহবার পরিবর্তে একটি সোনার প্লেট ছিল।

    সমাধিগুলির মধ্যে অনেকগুলি মমি ছিল। যদিও ধ্বংসাবশেষগুলি খারাপ অবস্থায় ছিল কিন্তু পাথরের অন্ত্যেষ্টিক্রিয়ার মুখোশগুলি অক্ষত ছিল ।

    এ থেকে প্রত্নতাত্ত্বিকরা প্রতিটি ব্যক্তি দেখতে কেমন হতে পারে সে সম্পর্কে ধারণা পেতে পারেন। খননকার্যটি সান্টো ডোমিঙ্গো বিশ্ববিদ্যালয় দ্বারা পরিচালিত হয়েছিল, যা প্রায় এক দশক ধরে এই সাইটে কাজ করছে।

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img