More

    জিন্দেগী না মেলে দোবারা (প্রথম পর্ব)

    মহসিন কাজল:

    ভারত তথা ইন্ডিয়া এশিয়ার দ্বিতীয় বৃহত্তম অঞ্চলটি আমাদের প্রতিবেশী দেশ ! যুগে যুগে এই ভারতবর্ষে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকদের আগমন হয়েছে। ভারতকে বলা হয় দুনিয়ার শ্রেষ্ঠ প্রর্দশনী।

    কৃষ্টি, সংস্কৃতি, জাতী, ধর্ম-বর্ণ, গোষ্ঠী, সাহিত্য, নদী-নালা, পাহাড়-পর্বত, সাগর-সৈকত, মরুভূমি, প্রচিীন সভ্যতা বিশেষ করে হিন্দু-মুসলিমদের ঐতিহাসিক স্থাপনার অভূতপূর্ব সমাবেশ ঘটেছে ভারতে। এই বৈচিত্র্যময় দেশে একবার ভ্রমন করার শখ কার না জাগে!

    বিমানে উঠার পূর্বমূহুর্তে

    আমার প্রবল আগ্রহের কারনে সেই ছাত্রজীবনে বাল্যবন্ধু রোমেল কে নিয়ে একবার কোলকাতা দার্জিলিং করে ভ্রমণ করেছিলাম। কিন্ত তা ছিল খুব সীমিত পর্যায়ের ভ্রমন। মন যে ভবঘুরের মত ঘুরে বেড়াতে চায় দেশ বিদেশের পথে প্রান্তরে।

    মহসিন কাজল। লক্ষীপুরের সন্তান। লেখাপড়ার শুরু চট্রগাম শাহিন স্কুল থেকে এসএসসি পরে আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, ঢাকা থেকে এইসএসসি এবং সবশেষে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণ-যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী নিয়েছেন। বর্তমানে পেশায় ব্যাংকার। পর্যটক হিসাবে ঘুরে বেড়ানো তার নেশা। এর পাশাপাশি তিনি লেখালেখিও করেন। পৃথিবীর বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। তিনি ইন্ডিয়া ভ্রমণ করে এসে প্রভাতী সংবাদের পাঠকদের জন্য “জিন্দেগী না মেলে দোবারা” নামে লিখেছেন তার ভ্রমণ কাহিনী। সর্বমোট ২৬ পর্বে তিনি এই ভ্রমণ কাহিনি শেষ করেছেন। আজ এর ১ম পর্ব।

    সেই শখ পূরণের জন্য আমরা ১৯৮৮ সাল ব্যাচের তিন বাল্যবন্ধু আমি (কাজল), মিলন ও ইকবাল ভারত ভ্রমণের আশায় বুক বাধি। কিন্তু সমস্যা হল তিন বন্ধু বর্তমানে আবার একই শহর বা দেশের বাসিন্দা নই।

    আমি থাকি ঢাকায়। মিলন,আমার বিএএফ শাহীন কুর্মিটোলা স্কুলের সহপাঠী থাকে জাপানে । ইকবাল, যার সাথে আমি বিএএফ শাহীন স্কুল, চট্টগ্রামে পড়েছিলাম এবং একসাথে ১৯৮৮ সালে এসএসসি দিয়েছিলাম, সে থাকে পতেঙ্গায়।

    কি করি! কি করি!! কিভাবে সমন্বয় করা যায়? তিন বন্ধুর আবার ভারতের তিনটি জায়গা পছন্দ। মিলন তার শখ হিমালয় বেষ্টিত বরফের মানালী। ইকবাল বন্ধুর শখ পৃথিবীর ভূ-সর্গ খ্যাত কাশ্মীর।

    কিন্তু তাজমহল ছাড়া ভারত?? ভ্রমন ভাবাই যায় না! আর যেহেতু আমি চির রোমান্টিক তাই অামার পছন্দ আগ্রার তাজমহল। তিন শহরের তিন বন্ধু কিভাবে একসাথে ভারত যাব? ভেবে কোন কূলকিনারা পাচ্ছিলাম না

    যাত্রা হলো শুরু

    হঠাৎ ভারতীয় রোমাঞ্চকর ছবি “জিন্দেগী না মেলে দোবারা” আমাদের সকল পরিকল্পনা বাস্তবায়নে জাদুর মত কাজ করল। কিছু দিন আগে আমি ছবিটি দেখেছিলাম।

    তিন বন্ধুর স্পেন ভ্রমণ নিয়ে এই ছবি। তিন জন তিন দেশ থেকে স্পেনে মিলিত হয়ে তাদের পছন্দের তিনটি শহরে ঘোরার রোমাঞ্চকর ভ্রমণ কাহিনী।
    সিদ্ধান্ত হলো আগামী ২রা নভেম্বর ২০১৭ সালে আমি ব্যাংক থেকে ছুটি নিব।

    ব্যাংকার জীবনে নির্দিষ্ট সময়ে ছুটি ম্যানেজ করা হিমালয়ে ওঠার চেয়েও কঠিন। কিন্তু আমি সেই অসাধ্য সাধন করে ইকবাল আর মিলনকে জানালাম। ওরা দুজন ব্যবসায়ী হওয়ায় তাদের জন্য ছুটি কোন সমস্যা নয়। অবশেষে এসে গেল সেই মাহেন্দ্রক্ষণ। কিন্তু বিধি বাম!!

    চলবে…….

    লেখক: কবি, কথা সাহিত্যক ও ব্যাংকার

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img