More

    অবৈধ বিট কয়েন চক্রের ৪ সদস্য গ্রেফতার

    নিজস্ব প্রতিবেদকঃ

    রাজধানীর দারুস সালাম থেকে অবৈধ বিট কয়েন ক্রয়-বিক্রয় চক্রের অন্যতম হোতা হামিমসহ ৪ জনকে গ্রেফতার করেছে র‍্যাব। গ্রেফতারকৃতরা ইন্টারনেটে একাউন্ট খুলে বিট কয়েন কেনা-বেচা করে আসছিল বলে জানিয়েছে সংস্থাটি।

    র‍্যাবের ভাষ্য অনুযায়ী, এই চক্রের মূল হোতা হামিম। ২০১৩ সালে সে একটি প্রশিক্ষণ কেন্দ্র থেকে বিটকয়ের ওপর দক্ষতা অর্জন করে। পরবর্তীতে সে প্রায় ৫০ জনকে বিট কয়েন লেনদেন নিয়ে প্রশিক্ষণ দেয় সে। বিট কয়েন ছাড়াও সে লিটকয়েন, ডগকয়েন, লেনদেনের সাথেও জড়িত।

    কমান্ডার খন্দকার আল মঈন বলেন, চক্রের সদস্যরা ভার্চুয়াল জগতে বা ইন্টারনেটের বিভিন্ন সাইটে একাউন্ট খুলে বিট কয়েনসহ বিভিন্ন ভার্চুয়াল মুদ্রা ক্রয়-বিক্রয় করে থাকেন। তারা মোবাইল ব্যাংকিং বা ইলেক্ট্রনিক মানি ট্রান্সফারের মাধ্যমে বাংলাদেশি বেশ কিছু অসাধু ডোমেইন হোল্ডার ও ব্যবসায়ী চক্রের সঙ্গে অর্থ লেনদেন করেন। তারা ভার্চুয়াল জগতের অবৈধ ডার্ক পর্নোসাইট থেকে পর্নোগ্রাফি ক্রয় করে।

    র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, হামিমের তার বিরুদ্ধে ক্রেডিট কার্ড জালিয়াতির অভিযোগ রয়েছে। সে প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ব্যবহার করে অন্যের ক্রেডিট কার্ড হ্যাক করে বিট কয়েন ক্রয় করে আসছিল।

    গ্রেপ্তার সোহেল খান মূলত সফটওয়্যার ডেভেলপমেন্ট, ওয়েভ ডেভেলপিং ও গ্রাফিক্স ডিজাইনের মাধ্যমে অল্প কিছু অর্থ উপার্জন করতেন। সামাজিক যোগযোগ মাধ্যমে চটকাদার বিজ্ঞাপনের প্রলোভনে পড়ে হামিমের সঙ্গে যোগাযোগ হয় তার। পরে বিট কয়েনে নিজের নামে ওয়ালেট খুলে এই অবৈধ লেনদেন করে আসছিলেন।

    অনলাইনে তার বিমান্স ওয়ালেটসহ বেশ কয়েকটি ওয়ালেট রয়েছে বলেও জানান র‍্যাবের লিগাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img