More

    করোনা চিকিৎসায় অগ্রগতি: যশোর হাসপাতালে চালু অক্সিজেন সিলিন্ডার ট্যাংক

    যশোর ব্যুরো

    যশোর জেনারেল হাসপাতালে মঙ্গলবার উদ্বোধন করা হয়েছে অক্সিজেন সিলিন্ডার ট্যাংক। মঙ্গলবার সকালে যশোর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ড. আক্তারুজ্জামান জুয়েল এটির উদ্বোধন করেন।

    উদ্বোধনের সময় আরও উপস্থিত ছিলেন আবাসিক চিকিৎসা কর্মকর্তা আরিফ আহমেদ, সিসিইউ বিভাগের প্রধান আহসান হাবীব।

    যশোর জেনারেল হাসপাতালে অক্সিজেন সংকটে দীর্ঘদিন ভুগতে হয়েছে রোগীদের। অবস্থার অবনতি হলেই খুলনা কিংবা ঢাকার নিয়ে যাওয়া ছাড়া কোন বিকল্প ছিল না। কেন্দ্রীয় সরবরাহ ব্যবস্থা চালু হওয়ার আর কোন সমস্যা পড়তে না বলে রোগী কল্যান সমিতি আশা প্রকাশ করেছে।

    ৬ হাজার ইউনিটের এই ট্যাংক প্রতি মাসে ৬০ লাখ লিটার অক্সিজেন সরবারহ করতে পারবে। এটি চালু হলে তখন যশোর আড়াইশ’ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে অক্সিজেন সংকট দুর হবে বলে মনে করছেন কর্মকর্তারা।

    এ বিষয়ে হাসপাতালের সুপার ডাক্তার আক্তারুজ্জামান বলেন, সকাল ১০ টায় অক্সিজেন সিলিন্ডার চালু করা হয়েছে। এটির ধারণ ক্ষমতা ৬ হাজার লিটার। এর ফলে যশোর জেনারেল হাসপাতালে কোন অক্সিজেন সংকট হবে না। ফলে রোগীদের আর খুলনা বা ঢাকায় পাঠানো লাগবে না।

    তিনি আরও বলেন বলেন, বর্তমানে হাসপাতালে ১১ টি আইসিইউ চালু আছে। ফলে হাসপাতালের সক্ষমতা বেড়েছে। করোনা’র আমরা ধীরে ধীরে সামলে উঠবো। ইতিমধ্যে করোনা ইউনিটে আরও ২৪ টা সিট চালু হয়েছে। ফলে বর্তমানে ১৩২ টা সিট করোনা ও করোনা উপসর্গের রোগীদের জন্যে বরাদ্দ আছে।

    উল্লেখ্য, যশোর আড়াইশ’ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে ৪৮ টি বড় ও ৩শ’ ২৫ টি ছোট অক্সিজেন সিলিন্ডার রয়েছে। এর সাথে সাজেদা ফাউন্ডেশন দুই মাসের জন্যে ১শ’ টি বড় অক্সিজেন সিলিন্ডার দিয়েছে। সব মিলিয়ে ১শ’ ৪৮ টি বড় অক্সিজেন সিলিন্ডার ব্যবহার করা হচ্ছে করোনা চিকিৎসায়।

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img