More

    আফগানিস্তানে বিমান বাহিনীর হামলায় অন্তত ৩৩ তালেবান নিহত

    প্রভাতী বার্তাকক্ষঃ

    আফগানিস্তানের জাওজান ও হেলমান্দ প্রদেশে বিমান বাহিনী হামলা চালিয়েছে।এই হামলায় অন্তত ৩৩জন তালেবান সদস্য নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত আরও ১৭ জন। চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম সিনহুয়া নিউজ তাদের এক প্রতিবেদনে এমন খবর জানিয়েছে। আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে তারা প্রতিবেদনে এসব তথ্য উল্লেখ করেছে।

    শনিবার আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, আগের দিন শুক্রবার জাওজান প্রদেশের রাজধানী শিবারঘানের নিকটবর্তী শহর মারঘাবে হামলা চালায় বিমান বাহিনী। এসময় হাসান তাব্বিনের তালেবান ঘাঁটিসমূহে হামলা চালানো হয়। এই হামলায় নিহয় হয়েছে ১৯ জন তালেবান, আহত হয়েছেন ১৫ জন।

    একই দিন দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশ হেলমান্দের রাজধানী লশকর গাহতে বিমান হামলা চালানো হয়।সেখানে ১৪ জন তালেবান সদস্য নিহত হয়, আহত হয় আরও দুই জন।

    দুই প্রদেশের তালেবান ঘাঁটিসমূহে এই হামলায় তিনটি ট্রাক, ছয়টি মোটর সাইকেল, দুইটি বাঙ্কার এবং বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ ধ্বংস করা হয়েছে।

    প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, কট্টর ইসলামপন্থি গোষ্ঠী তালেবান সম্প্রতি পুরো আফগানিস্তান দখলের মিশনে নেমেছে। এবং তাদের এই অভিযানের কারণে আফগানিস্তানের সাধারণ নাগরিক ও অন্যান্য দেশের নাগরিক যারা এখানে অবস্থান করছে তাদের জীবনের নিরাপত্তা হুমকির মধ্যে আছে।

    তাই দেশে শান্তি প্রতিষ্ঠার জন্য এবং মানুষের মঙ্গলের জন্য বিমান হামলা চালাতে বাধ্য হয়েছে আফগান সেনা বাহিনী।

    যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন চলতি বছর এপ্রিল মাসে আফগানিস্তান থেকে সব মার্কিন ও ন্যাটো সেনাদের প্রত্যাহারের ঘোষণা দেন । ঘোষণায় তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন, ২০২১ সালের ১১ ডিসেম্বরের মধ্যে সব মার্কিন ও ন্যাটো সেনাসদস্যকে প্রত্যাহার করে নেওয়া হবে। অবশ্য পরে এই সময়সীমাকে ৩১ আগস্ট পর্যন্ত বাড়ান হয়।

    বাইডেনের এই ঘোষণার পর থেকেই তালেবান শিবিরে খুশির জোয়ার বইতে থাকে। নতুন উদ্যমে আফগানিস্তানকে নিজেদের দখলে আনতা নানা জায়গায় অভিযান শুরু করে তারা। বেশ কিছু সীমান্ত ও ঘাটিসমুহ নিজেদের দখলে নেয় তারা।

    নতুন নতুন আইন জারি করতে থাকে তারা। সম্প্রতি তালেবানদের দখলে থাকা শহরগুলোর নেতাদের উদ্দেশে একটি নির্দেশনা জারি করেছে তালেবান সাংস্কৃতিক কমিশন।

    সেখানে ১৫ বছরের বেশি বয়সী মেয়েদের তালিকা চাওয়া হয়েছে। ১৫ বছরের বেশি বয়স্ক নারী এবং বিধবা নারীদের ক্ষেত্রে ৪৫ বছরের নীচে হলে তাদের তালেবান যোদ্ধাদের সাথে বিয়ে দিয়ে পাকিস্তানের ওয়াজিরিস্তানে নিয়ে যাওয়া হবে।

    ফলে, স্বাভাবিকভাবেই দেশটিতে সহিংসতা ও প্রাণহানি ব্যাপকভাবে বেড়ে যায়। এই অবস্থায় যুক্তরাষ্ট্রসহ বিশ্বরাজনীতিতে উদ্বেগ তৈরী হয়।

    বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সদর দফতর পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কিরবি এক সংবাদ সম্মেলন করেন।তিনি জানিয়েছিলেন, তালেবানদের অগ্রযাত্রা প্রতিহত করতে মার্কিন সেনা সদস্যরা তৎপর রয়েছে। তারা বিভিন্নভাবে আফগানিস্তান সেনাবাহিনীকে সহযোগিতা করছে।

    সংবাদ সম্মেলনে জন কিরবি বলেছিলেন, ‘আফগান সেনা বাহিনী এএনডিএসএফকে (আফগান ন্যাশনাল ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি ফোর্স) সহযোগিতা করতে আফগানিস্তানে তালেবান ঘাঁটিসমূহ লক্ষ্য করে বিমান হামলা পরিচালনা করছে মার্কিন সেনা সদস্যরা।’

    তার আগের দিন বুধবার যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর জয়েন্ট চিফ অফ স্টাফ মার্ক মিলি বুধবার বার্তাসংস্থা এএফপিকে জানিয়েছিলেন, আফগানিস্তানের ৩৪ টি প্রদেশের মধ্যে অন্তত ১৭ প্রদেশে আধুনিক অস্ত্র সজ্জিত তালেবান বিদ্রোহীদের চাপ বেড়ে গেছে; এবং দ্রুত ব্যবস্থা গ্রহন না করলে হয়তো তারা পুরো আফগানিস্তান তারা দখল করে নেবে।

    এএফপিকে মার্ক মিলি বলেছিলেন, ‘যে পর্ব আমরা শেষ করে এসেছি, সম্ভবত তার একটি নতুন অধ্যায় ফের আমাদের শুরু করতে হতে পারে।’

    আফগানিস্তানের ৩১টি প্রদেশে রাত্রিকালীন কারফিউ ঘোষণা করেছে সরকার

    আফগানিস্তানে তালেবান সদস্যদের অগ্রযাত্রা রুখতে দেশের ৩৪ প্রদেশের মধ্যে ৩১ প্রদেশেই রাত্রিকালীণ কারফিউ ঘোষণা করেছে সরকার। শনিবার আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

    স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ‘আফগানিস্তানে তালেবান সদস্যদের বিধ্বংসী কর্মকাণ্ড নিয়ন্ত্রণে কাবুল, পানশির ও নানগারহার- এই তিন প্রদেশ ব্যতীত বাকি ৩১ টিতে অনির্দিষ্টকালের জন্য রাত্রিকালীন কারফিউ জারি থাকবে।’

    আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আহমেদ জিয়া এ বিষয়ে সাংবাদিকদের জানিয়েছেন, স্থানীয় সময় রাত ১০ টা থেকে ভোর ৪ টা পর্যন্ত এই কারফিউ বলবৎ থাকবে ।

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img