More

    করোনা স্তব্ধ করে দিলো মিলখা সিংকে

    প্রভাতী বার্তাকক্ষ;

    বিশ্বজোড়া পরিচিতি এনে দিয়েছিল তার দৌড়। তাকেই কিনা হারতে হলো করোনাভাইরাসের কাছে! ৯১ বছর বয়সে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মিলখা সিং চলে গেলেন না ফেরার দেশে।

    এশিয়ান গেমসে, কমনওয়েলথ গেমসে সোনা জয় করেছেন। তিনটে অলিম্পিক গেমসে অংশ নিয়েছেন। মিলখা সিংকে গোটা ভারতে তো বটেই, সেই দৌড়েই পেছনে ফেলেছিলেন তৎকালীন নামি দামি সব অ্যাথলেটকে।

    খেলোয়াড়ি জীবনে তার প্রভাব এতটাই ছিল যে, তার ব্যাপারে বলা হতো তিনি দৌড়োতেন না, উড়তেন। তাইতো পাওয়া হয়ে গিয়েছিল ‘দ্য ফ্লাইং শিখ’ উপাধি।

    ১৯৫৮ কমনওয়েলথ গেমসে ৪০০ মিটার স্প্রিন্ট শেষ করেছিলেন মাত্র ৪৬.৬ সেকেন্ডে! সোনা জয় করেছিলেন, হারিয়েছিলেন দক্ষিণ আফ্রিকান স্প্রিন্টার ম্যালকম স্পেনসকে।

    সেই মিলখা সেখানেই থামেননি, ১৯৫৮ এশিয়ান গেমসেও জিতেছিলেন দুটো সোনা। সেবার ২০০ আর ৪০০ দৌড়ে সোনা জেতা তিনি পরের এশিয়ান গেমসেও জিতেছিলেন দুটো সোনা।

    ৪০০ মিটার আর ৪ গুণন ৪০০ মিটার রিলেতে জেতেন সেরার খেতাব। তবে সেসব নয়, মিলখার ক্যারিয়ারের হাইলাইটস ছিল ১৯৬০ সালের অলিম্পিকে অল্পের জন্য ব্রোঞ্জ না জিততে পারার আক্ষেপ।

    মিলখা গত ২০ মে সস্ত্রীক করোনাভাইরাসে আক্রান্ত হন। তারপরই স্ত্রী নির্মলা কর ও তাকে মোহালিতে একটি হাসপাতালে ভর্তি করা হয়। গত ৩০ মে সেখান থেকে ছাড়াও পান তিনি, কিন্তু তার স্ত্রী গত সপ্তাহে পাড়ি জমান না ফেরার দেশে।

    তবে হাসপাতাল ছেড়েও স্বস্তিতে ছিলেন না মিলখা। করোনায় নেগেটিভ হন, কিন্তু অক্সিজেন লেভেল বাড়ছিল না মোটেও। সেটাই পরে মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়, জানান মিলখার ছেলে জিভ মিলখা সিং।

    গতকাল শুক্রবার রাতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। জিভ মিলখা ছাড়াও মৃত্যুকালে আরও তিন মেয়ে মোনা সিং, আলিজা গ্রোভার ও সোনিয়াকে রেখে গেছেন মিলখা সিং।

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img