More

    করোনার মধ্যে হানা দিচ্ছে ডেঙ্গু, একদিনে ঢাকায় শনাক্ত ৩৬ ডেঙ্গু রোগী

    নিজস্ব প্রতিবেদকঃ

    দেশে যখন প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ অতিতের সকল রেকর্ড ভঙ্গ করছে তখনই হানা দিল ডেঙ্গু। স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, একদিনে ঢাকা বিভাগেই ৩৬ ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে।

    বৃহস্পতিবার (৮ জুলাই), স্বাস্থ্য তথ্য ইউনিটের (এমআইএস) সহকারী পরিচালক ডা. মােহাম্মদ কামরুল কিবরিয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

    তিনি জানান, ৭ জুলাই সকাল ৮টা থেকে ৮ জুলাই সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘন্টায় নতুন করে ৩৬ ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। নতুন আক্রান্তের সকলেই ঢাকা বিভাগের বাসিন্দা।

    বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত ৩৬ জনের সকলেই হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ৫ জন সরকারি হাসপাতালে এবং বাকি ৩১ জন বিভিন্ন বেসরকারি ক্লিনিক ও হাসপাতালে ভর্তি হয়েছেন।

    সরকারি হাসপাতালে ভর্তি থাকা পাঁচজনের মধ্যে দুই জন ঢাকা শিশু হাসপাতালে ভর্তি রয়েছেন। বাকি তিনজন চিকিৎসাধীন রয়েছেন সম্মিলিত সামরিক হাসপাতালে।

    এদিকে বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ৩১ জনের মধ্যে রাজধানীর হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে আছেন তিন জন। বারডেম হাসপাতালে একজন। ধানমন্ডি ইবনে সিনা হাসপাতালে একজন।

    কাকরাইল ইসলামী ব্যাংক সেন্ট্রাল হাসপাতালে আছেন সাত জন। সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে দুই জন। ধানমন্ডি স্কয়ার হাসপাতালের দুই জন।

    এছাড়া, ধানমন্ডি সেন্ট্রাল হাসপাতালে তিন জন, গ্রীন লাইফ মেডিকেল হাসপাতালে তিন জন, , খিলগাঁও খিদমাহ হাসপাতাল চার জন চিকিৎসা নিচ্ছেন।

    রাজধানীর আদ-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালে একজন ও ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালে এক জন ভর্তি আছেন।

    আজগর আলী মেডিকেল কলেজ হাসপাতালে দুই জন এবং উত্তরা আধুনিক মেডিকেল কলেজ হাসপাতালে এক জন রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন।

    স্বাস্থ্য অধিপ্তরের বিজ্ঞপ্ততিতে জানানো হয়েছে, নতুন আক্রান্তসহ দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ১৫১ জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন।

    তাদের মধ্যে ১৪৯ জন রোগীই রাজধানীর ৪১টি হাসপাতালে ভর্তি রয়েছেন। আর ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি রয়েছেন মাত্র দুই জন।

    আরও বলা হয়, চলতি বছরে মোট ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে ৬০১ জন। এদের মধ্যে জুলাই মাসের ৮ দিনেই শনাক্ত হয়েছেন ২৩০ জন।

    তবে স্বাস্থ্য অধিদফতর বলছে, এ বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত কোন রোগী মারা যায়নি।

    অবশ্য খোঁজ নিয়ে জানা যায়,৭ জুলাই বুধবার রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে একজন ডেঙ্গু রোগী মারা গেছেন। মারা যাওয়া সাঈদা নাসরীন বাবলী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ছিলেন।

    সাস্থ্য অধিদফতরের মুখপাত্র ডা. নাজমুল ইসলাম আশংকা করছেন, আক্রান্তের সংখ্যা বাড়তে থাকলে পরিস্থিতি আরো ভয়াবহ হতে পারে।

    ডা. নাজমুল ইসলাম বলেন, করোনাভাইরাসের প্রকোপ বেশি থাকায় দেশে এই মুহূর্তে সকলের নজর সেদিকেই। কিন্তু ডেঙ্গুকে উপেক্ষা করার কোনো সুযোগ নেই। বৃষ্টিতে পানি জমে থাকার কারণে ডেঙ্গুর বাহক এডিস মশা কিছুটা বাড়ছে। তাই সবাইকে সচেতন হতে হবে।

    কারো জ্বর থাকলে কোভিড পরীক্ষার পাশাপাশি ডেঙ্গুর পরীক্ষা করানোর পরামর্শ দেন তিনি ।

    তিনি বলেন, সারাদেশে সিভিল সার্জনদের কাছে পর্যাপ্ত এনএস-১ কিট সরবরাহ করা হয়েছে। উপজেলা পর্যায় পর্যন্ত পরীক্ষা করানো সম্ভব হবে।

    এর আগে বুধবার স্বাস্থ্য অধিদফতর জানিয়ছিল, রাজধানীতে একদিনে নতুন করে ২৪ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। বৃহস্পতিবার নতুন করে আরও ৩৬ জনের ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে।

    স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, নির্মাণাধীন ভবনের জমে থাকা পানিতে এডিসের লার্ভা বেশি পাওয়া যায়। এছাড়া প্লাস্টিকের ড্রাম, বালতি, পানির ট্যাংক, বাড়ি করার জন্য নির্মিত গর্ত, টব, বোতল ও লিফটের গর্তেও লার্ভা থাকে।

    আর এই করোনা প্রকোপের মধ্যেই চলতি বছরের জানুয়ারি মাসে শনাক্ত হয়েছেন ৩২ জন। ফেব্রুয়ারিতে ৯ জন, মার্চে ১৩ জন, এপ্রিলে তিন জন, মে মাসে ৪৩ জন, আর জুন মাসে ২৭১ জন শনাক্ত হয়েছে।

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img