More

    করোনা রোগীদের বিনামূল্যে অক্সিজেন সেবা দিচ্ছে ‘ঝিকরগাছা ব্লাড ফাউন্ডেশন’

    ফারুক হোসেন, ঝিকরগাছা

    মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিদিনের রেকর্ড ছাড়াচ্ছে।করোনা রোগীদের চিকিৎসা সামগ্রী হিসেবে অক্সিজেনের এখন খুব প্রয়োজন। এমতাবস্থায় করোনা রোগীদের বিনামূল্যে অক্সিজেন সেবা দিচ্ছে যশোরের ঝিকরগাছা উপজেলার স্বেচ্ছাসেবী সংগঠন ‘ঝিকরগাছা ব্লাড ফাউন্ডেশন’।

    মহামারি করোনার দ্বিতীয় ঢেউয়ে সরকারি-বেসরকারি হাসপাতাল যখন বেড ও অক্সিজেন সংকটে, তখন ঝিকরগাছায় বিনামূল্যে বাড়ি বাড়ি অক্সিজেন পৌঁছে দিচ্ছেন ঝিকরগাছার একদল যুবক-যুবতী। তারা ‘ঝিকরগাছা ব্লাড ফাউন্ডেশন’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের মাধ্যমে এই অক্সিজেন সেবা পৌঁছে দিচ্ছেন।

    শুরুটা হয়েছিল রক্তদানের স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে।২০১৯ সালের ২৩ জুন শুরু করা এই সংগঠনটি এখন পর্যন্ত ১০৩১ জন মুমূর্ষু রোগীকে রক্ত দিয়েছে।

    করোনা প্রাদুর্ভাবে মানুষ যখন চরম উৎকন্ঠার মধ্যে দিনানিপাত করছে তখন সংগঠনটি সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছে। ধারাবাহিকভাবে চাল, ডালসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্য, মাস্ক, সাবান, স্যানিটাইজার বিতরণ করার পাশাপাশি জনসচেতনতা সৃষ্টি করে জেলাব্যাপী প্রশংসা কুড়িয়েছে।

    সাধারণ মানুষের চরম অক্সিজেন সংকটের সময় তাদের পাশে দাঁড়িয়েছে ঝিকরগাছা ব্লাড ফাউন্ডেশন।

    ‘যদি হই রক্তদাতা, জয় করবো মানবতা’ এই স্লোগান নিয়ে ঝিকরগাছা উপজেলার বিভিন্ন এলাকার ছাত্রছাত্রীরা স্বেচ্ছাসেবী সংগঠনটি তৈরি করেন।

    সাম্প্রতিক সময়ে ঝিকরগাছা উপজেলায় করোনা রোগী অস্বাভাবিক হারে বেড়ে যাওয়ার পাশাপাশি অক্সিজেনের তীব্র সংকট দেখা দিয়েছে। এসময় সংগঠনটির স্বেচ্ছাসেবীরা সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্নভাবে তারা নিজেদের উদ্দেশ্য সম্পর্কে প্রচার প্রচারণা চালান।

    এক পর্যায়ে তাদের এই মহতী উদ্যোগের বিষয়টি চারদিকে ছড়িয়ে পড়ে। নির্ধারিত নম্বরে ফোন বা ব্লাড ফাউন্ডেশনের ফেসবুক পেজে সহযোগিতা চাইলে অক্সিজেন ব্যাংকের স্বেচ্ছাসেবকরা সিলিন্ডার নিয়ে হাজির হন রোগীর বাড়ি।

    গত ২৩ জুলাই অক্সিজেন ব্যাংক তৈরী করে মাত্র ০৩ টি সিলিন্ডার দিয়ে যাত্রা শুরু করে সংগঠনটি। এখন পর্যন্ত ৮ জন মুমূর্ষু রোগীকে অক্সিজেন দিয়েছে সংগঠনটি। গভীর রাতেও অক্সিজেন নিয়ে রোগীর বাড়িতে যান তারা। ফোন করার সঙ্গে সঙ্গে বিনামূল্যে অক্সিজেন পেয়ে খুশি রোগীরা।

    ঝিকরগাছা ব্লাড ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি আল শাহরিয়া পারভেজ নিপু বলেন, ২৩ জুলাই আনুষ্ঠানিকভাবে আমরা ব্লাড ফাউন্ডেশনের পক্ষ থেকে অক্সিজেন ব্যাংক চালু করি। এরপর থেকে সর্বোচ্চ চেষ্টা করেছি, মুমূর্ষু রোগীর অক্সিজেনের অভাব মেটাতে। গভীর রাতেও মানুষের বাড়িতে পৌঁছে দিয়েছি আমরা স্বেচ্ছাসেবকরা মিলে।

    সমাজের বিত্তবানদের কাছে তিনি অক্সিজেন সিলিন্ডার সহায়তার জন্য অনুরোধ জানান।

    তিনি বলেন, ‘ঝিকরগাছা ব্লাড ফাউন্ডেশন’ এর স্বেচ্ছাসেবীরা অধিকাংশ ছাত্র। তারা নিজেদের হাতখরচ বাঁচিয়ে মানুষের উপকারে খরচ করে।

    অক্সিজেন সিলিন্ডার কেনার জন্য অনেক অর্থ প্রয়োজন। সমাজের বিত্তবানরা যদি করোনা রোগীদের অক্সিজেন সেবায় নিজেদের অর্থ এবং শ্রম ব্যয় করে তাহলে অনেক প্রাণ বেঁচে যাবে।

    ঝিকরগাছা ব্লাড ফাউন্ডেশনের সভাপতি মামুন হোসেন বলেন, ‘আমরা প্রধানত রক্তদান নিয়ে কাজ করলেও মহামারী পরিস্থিতিতে মানবতার সেবায় অতি প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহে নিজেদের নিয়োজিত রেখেছি।

    আমরা দেখেছি, অক্সিজেন সাপোর্টের অভাবে কতটা অসহায় কোভিড আক্রান্ত রোগী ও তাদের স্বজনরা। তাই এই মহামারী পরিস্থিতিতে মানবতার সেবায় আমরা সামান্য অবদান রাখার চেষ্টা করছি।’

    ঝিকরগাছা উপজেলার পদ্মপুকুর গ্রামের উপকারভোগী রোগী মোঃ বিশারত উদ্দীনের ছেলে মেহেদী হাসান বলেন, ‘ঝিকরগাছা ব্লাড ফাউন্ডেশনের প্রতি কৃতজ্ঞতা জানাই।

    আমার পিতা খুব অসুস্থ ছিল, আমরা ফোন করার সাথে সাথে খুবই অল্প সময়ের মধ্যে তারা এসে আমার পিতাকে অক্সিজেন দিয়েছেন। আমার পরিবারের পক্ষ থেকে ঝিকরগাছা ব্লাড ফাউন্ডেশনকে ধন্যবাদ জানাই।’

    রাতের আধারে অক্সিজেন সিলিন্ডার নিয়ে ছুটে চলেছেন ঝিকরগাছা ব্লাড ফাউন্ডেশনের সমন্বয়ক ফারুক হোসেন

    ঝিকরগাছা ব্লাড ফাউন্ডেশনের সমন্বয়ক ফারুক হোসেন বলেন, ‘বৈশ্বিক মহামারী কোভিড-১৯ করোনা ভাইরাসের সংক্রমণে পুরো বিশ্ব যখন বিপর্যস্ত তখন আমাদের দেশেও এর ভয়াবহতা ক্রমেই বেড়ে চলেছে। এই পরিস্থিতি সামনে হয়তো আরও প্রকট হতে পারে।’

    এই দুর্যোগে শুধু সরকারের দিকে তাকিয়ে থাকলে চলবে না, নিজেদেরও কিছু সামাজিক ও মানবিক কাজ করতে হবে যাদের সামর্থ্য রয়েছে। করোনাকালে অসহায় ঘরবন্দি মানুষের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে বিত্তশালীদের প্রতি আহ্বান জানান তিনি।

    ঝিকরগাছা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রশিদুল আলম জানান, ঝিকরগাছায় করোনা শনাক্তের হার এখন অনেক বেশি।এমুহুর্তে রোগীদের জন্য অক্সিজেন সেবা অনেক বেশি প্রয়োজন।

    তিনি জানান, ঝিকরগাছা হাসপাতালেই এখন করোনা রোগীদের চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। রয়েছে অক্সিজেন সেবা তবে প্রয়োজনের তুলনায় সেটা অপ্রতুল। যারা ব্যক্তিগতভাবে কিংবা সামাজিক সংগঠনের মাধ্যমে অক্সিজেন সেবা দিচ্ছে তাদের ধন্যবাদ জানান তিনি।

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img