More

    লা লিগা’র নতুন নিয়মের মেসিকে রাখা যাচ্ছে না: বার্সালোনা প্রধান

    এই বিদায়ের মধ্যে দিয়ে বার্সার সঙ্গে কিশোর বয়সে যে সম্পর্ক তৈরি হয়েছিল দীর্ঘ ২১ বছরের মাথায় সেটা ছিন্ন হল লিওনেল মেসির সাথে। মেসির প্রতিভায় মুগ্ধ হয়ে ২০০০ সালে ন্যাপকিনের উপর সই করিয়ে কাতালোনিয়ার আনা হয়েছিলো। সেই লিওনেল মেসি’কে লা লিগার নতুন নিয়মে অর্থ সংকটে ছাড়তে হচ্ছে বার্সালোনাকে।

    ইসমাইল গাজী সৌরভ, ঢাকা:

    বার্সেলোনা অধ্যায় শেষ হল লিওনেল মেসি’র। বিশ্বব্যাপী মেসি ভক্তদের আগ্রহ নিয়ে অপেক্ষা করছিলো বার্সার আনুষ্ঠানিক বক্তব্য নিয়ে।

    মেসিকে নিয়ে বার্সা প্রধান লাপোর্তার সংবাদ সম্মেলনে কি বলেছেন পড়ুন-

    সবাইকে শুভ সকাল। আমি এখানে উপস্থিত হয়েছি আমরা যে মেসির সঙ্গে সমঝোতায় পৌছেছিলাম সেটার ব্যাপারে বিস্তারিত বলতে। প্রথমেই আমরা বলতে চাচ্ছি আমরা লা লিগার থেকে যে অর্থ পেয়েছি তা একদমই নগণ্য। ক্লাবের মোট আয়ের থেকেও খেলোয়াড়দের বেতন দিতে হয় ১১০% বেশি। আমাদের এত টাকা নেই খেলোয়াড়দের বেতন দেওয়ার জন্য।

    লা লিগা ফিনানশিয়াল ফেয়ার প্লে অনুযায়ী চলে এবং আমাদের এত টাকা দেওয়ার মত ক্ষমতা বর্তমানে নেই। আমরা যখন প্রথম এই চেয়ারে বসি তখন বার্সেলোনার অডিট এবং তাদের পরিসংখ্যান যখন দেখাচ্ছিল তখন আমরা যা ভেবেছিলাম তার থেকেও অনেক খারাপ দেখাচ্ছিল।

    আমরা যে পরিমাণ অর্থ হারিয়েছি সেটা সংখ্যায় অনেক। বর্তমান চুক্তিবদ্ধ খেলোয়াড়দের বেতনে কোন লাগাম নেই। যেগুলো ফেয়ার প্লের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ। লা লিগার ফিনানশিয়াল ফেয়ার প্লে টাকার রুলসের দিকে নজর দেয় না যে কারণেই আমরা মেসির সঙ্গে প্রথমবার চুক্তি করতে পারিনি।

    ফেয়ার প্লে রুলসের কারণে লা লিগার সিদ্ধান্তের কারণে বিগত ৫০ বছরের ভেতর প্রথম এমন ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। আমি ক্লাবকে আগামী ৫০ বছরের জন্য ক্ষতির মুখে ফেলে দিতে পারি না। ক্লাবের বয়স ১০০ বছর এবং ক্লাব সবার এবং সবকিছুর উপরে এমনকি সেটা বিশ্বের সেরা খেলোয়াড়ের জন্যেও হয়।

    আমাদের আর্থিক সঙ্কট শরণকালের সবচেয়ে খারাপ অবস্থায় পৌছেছে। আমাদের বেতন দেওয়ার ভেতর কোন মার্জিন নেই। ফিনানশিয়াল ফেয়ার প্লেও আমাদেরকে ব্লক করে দিয়েছে। আমি ক্লাবকে ধ্বংস করে কোন সিদ্ধান্ত নিতে পারি না। বার্সাই আমার কাছে সবচেয়ে বড়। মেসির সঙ্গে যে কথা হয়েছে আমাদের সে অনুযায়ী ফিনানশিয়াল ফেয়ার প্লে রুলসের কারণে আমরা তাকে চুক্তিবদ্ধ করতে পারছি না।

    দুর্ভাগ্যবশত আমরা কিছু অর্থ পেয়েছিলাম যেটা দিয়ে তার বেতন মেটানো আমাদের পক্ষে সম্ভব হচ্ছে না। মেসি চেয়েছিল বার্সেলোনায় থাকতে, আমাদের সাথে সবকিছুর মৌখিক সম্মতিও হয়ে গেছিল এবং আমরাও তাকে বার্সায় চাচ্ছিল। আমি মেসিকে ধন্যবাদ দিতে চাই এবং সকল মানুষকে যারা দুই পক্ষের সমঝোতায় ভূমিকা রেখেছেন কিন্তু দুর্ভাগ্যবশক লা লিগার রুলসের কারণে আমরা তাকে সাইন করাতে পারিনি।

    আমি খুবই মর্মাহত কারণ আমরা সবকিছুই করেছিলাম মেসিকে রাখার এবং সেও বার্সায় থাকার প্রস্তুতি নিয়েছিল। মেসিকে ছাড়াই বার্সেলোনার নতুন যুগ শুরু হচ্ছে আজ থেকে। আমরা মেসিকে ধন্যবাদ জানাই। আমাদের মেসির সঙ্গে ৫ বছরের চুক্তি হয়েছিল এবং তাকে আমরা ২ বছরের বেতন দিয়ে দিচ্ছিলাম। মেসি আমাদের এই চুক্তিটি পছন্দ করে এবং রাজি হয়।

    আমরা ফিনানশিয়াল ফেয়ার প্লে মেনে ভালো একটি সমঝোতায় পৌছেছিলাম কিন্তু লা লিগা আমাদের গ্রহণ করেনি। মেসির সঙ্গে সবরকম সমঝোতা শেষ হয়ে গেছে। আমরা মেসিকে লা লিগার রুলসের কারণে সাইন করাতে পারবো না কারণ আমাদের সেলারি বাজেট নেই। আমদের তার সঙ্গে কথা ছিল কিন্তু আমরা তাকে রেজিস্টার করাতে পারছি না। মেসি এখন নতুন কোন কাউকে বেছে নিক আমাদের একটা ডেডলাইন ছিল এটার ব্যাপারে।

    বার্সা অধ্যায় শেষ: মেসির পরবর্তী গন্তব্য কোথায় ?

    বার্সেলোনা অধ্যায় শেষ হল লিওনেল মেসি’র। বিশ্বব্যাপী মেসি ভক্তদের জিজ্ঞাসু মন জানতে চাইছে মেসির গন্তব্য !

    ইউরোপিয়ান ফুটবল অঙ্গনেও তুমুল চর্চা শুরু হয়েছে মেসির পরবর্তী গন্তব্য নিয়ে। মেসি আর থাকছেন না বার্সেলোনা স্পষ্টত এমন ঘোষণার পরে ইউরোপের বেশ কিছু বড় ক্লাব নিজেদের প্রস্তুতি শুরু করেছে মেসিকে দলে ভেড়ানোর।

    আর্জেন্টিনার সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস জানিয়েছে, ম্যানচেস্টার সিটি, পিএসজি, ইন্টার মিলান ও ইন্টার মিয়ামি কিনতে আগ্রহী লিওনেল মেসি’কে।

    কিন্তু মেসিকে কেনা চাইলেই তো আর হয় না, এ আর্জেন্টাইন তারকার আকাশচুম্বী বেতন দেওয়ার সামর্থ্যও চিন্তা করতে হবে ক্লাবগুলোর ? স্প্যানিশ লিগের বেতন সীমার মধ্যে মেসিকে ধরে রাখতে না পারাততেই বার্সাকে ছাড়তো হল তাদের ক্লাব ইতিহাসের সেরা খেলোয়ারকে।

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img