More

    চুক্তিমূল্য থেকে কম দামে আসছে দেড় কোটি টিকা

    নিজস্ব প্রতিবেদকঃ

    অর্থমন্ত্রী বলেন, ‘কিছু তথ্য আছে রাষ্ট্রীয় স্বার্থে গোপন রাখা হয়। তবে এতটুকু বলতে পারি সিনোফার্ম থেকে নতুন করে যে দেড় কোটি ডোজ টিকা কেনা হবে তার দাম আগের চেয়ে কম হবে।’

    বাংলাদেশে করোনা ভাইরাসের টিকার বড় অংশ আসছে চীন থেকে। সম্প্রতি চীনের সিনোফার্ম থেকে আরও দেড় কোটি ডোজ টিকা কিনছে সরকার। তবী এই টিকার দাম প্রকাশ করা হয়নি। অর্থমন্ত্রী জানালেন, চুক্তিমূল্যের থেকে এর দাম আগের চেয়ে কম পড়বে।

    বুধবার ক্রয় কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় উপস্থিত ছিলেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব শামসুল আরেফিন।

    এর আগে ক্রয়কৃত টিকার দাম জানান হয়েছিল। তবে এবার প্রতি ডোজ টিকার দামের ব্যাপারে কিছু জানা যায়নি। টিকা ক্রয়ে সরকারের ব্যয় সম্পর্কেও কিছুই জানাননি অর্থমন্ত্রী। তবে দাম কমের ব্যাপারে নিশ্চিত করে তিনি বলেছেন, ‘নতুন করে যে টিকা কেনা হবে, তার দাম আগের চেয়ে কম হবে।’

    এর আগে ক্রয় কমিটির বৈঠকে, ডোজপ্রতি ১০ ইউএস ডলারে চীনের সিনোফার্ম থেকে দেড় কোটি ডোজ টিকা আমাদানির নীতিগত অনুমোদন দেয়া হয়।

    সে সময় মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা আকতার এই তথ্য ভুল করে গণমাধ্যমে প্রকাশ করে ফেলেন। বিষয়টি তখন পজিটিভলি নেয়নি চীন। টিকা ক্রয়ে দুই দেশের সরকারের সম্পর্কে টানাপোড়েন তৈরি হয়। টিকার দাম মিডিয়ায় জানানোয় ক্ষোভ প্রকাশ করেন চীনা কূটনৈতিক।

    এ ঘটনার জেরে শাহিদা আকতারকে শাস্তিমূলক ওএসডি করে সরকার। এরপর থেকেই দাম নিয়ে লুকোচুরি চলছে, চীনের টিকার বিষয়ে পরিষ্কার করে কিছু বলছে না কেও।

    বুধবার ক্রয় কমিটির বৈঠক শেষে এ বিষয়ে অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ সাংবাদিকরা। তিনি বলেন, ‘কিছু তথ্য আছে রাষ্ট্রীয় স্বার্থে গোপন রাখা হয়। তবে এতটুকু বলতে পারি সিনোফার্ম থেকে নতুন করে যে দেড় কোটি ডোজ টিকা কেনা হবে তার দাম আগের চেয়ে কম হবে।’

    কিছু বিষয় ট্যাকনিক্যাল

    কিছু বিষয় ট্যাকনিক্যাল উল্লেখ করে অর্থমন্ত্রী আরও বলেন, ‘কিছু বিষয় ট্যাকনিক্যাল। এসব বিষয়ে বিশদ আলোচনা না করাই ভালো।’

    টিকা আসার তারিখ সম্পর্কে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘বিষয়টি স্বাস্থ্যমন্ত্রণালয় ভালো বলতে পারবে।’

    এর আগে বুধবার বৈঠকে পাঁচটি দরপ্রস্তাবের অনুমোদন দেয় ক্রয় কমিটি।

    দেশে করোনাভাইরাস সংক্রমণ ও মৃত্যু বেড়েছে। এ পরিস্থিতির মধ্যেই গত ১২ জুলাই থেকে দ্বিতীয় দফায় গণটিকাদান কর্মসূচি শুরু হয়েছে।

    ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে টিকা দেয়া বন্ধ করে দেয়া হয়। পরিস্থিতি সামাল দিতে চীন, রাশিয়াসহ অন্যান্য দেশ থেকে টিকা ক্রয়ের উদ্যোগ গ্রহণ করে সরকার।

    চুক্তির পরপরই চীনের উৎপাদিত টিকা সিনোফার্মের প্রথম চালান দেশে এসেছে। এছাড়া স্বাস্থ্যমন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার টিকা ‘স্পুনিক ভি’ এর একটি বড় চালান চলতি মাসেই দেশে আসবে।
    দেশে প্রথম করোনা শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। করোনা সংক্রমণ ও মৃত্যু প্রতিরোধে ৭ ফেব্রুয়ারি থেকে গণটিকা দেয়া শুরু করে সরকার ।

    ভারতের সিরাম ইনস্টিটিউটের সঙ্গে ৩ কোটি ৪০ লাখ টিকা কেনার চুক্তি করে বাংলাদেশ। প্রতি মাসে ৫০ লাখ ডোজ টিকা দিতে চেয়েছিল সিরাম। এরপরেই আসে ভারত সরকারের নিষেধাজ্ঞা।দুই কিস্তিতে ৭০ লাখ ডোজ টিকা পাঠানোর পর সিরাম আর কোনো টিকা পাঠাতে পারেনি। অবশ্য কেনা টিকার বাইরে বাংলাদেশকে ৩৩ লাখ ডোজ টিকা উপহার হিসেবে দিয়েছে ভারত।

    টিকা সংকট কাটিয়ে নতুন করে টিকাদান

    টিকা সংকটের কারণে স্বাস্থ্য অধিদপ্তর গত ৫ মে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে নিবন্ধন কার্যক্রম বন্ধ করে দেয়।সংকটকালীন সময়ে টিকার বিকল্প উৎস হিসেবে চীন ও রাশিয়া থেকে টিকা আনার উদ্যোগ নেয় সরকার। এর মধ্যে চীন থেকে ৪ থেকে ৫ কোটি টিকা কেনার চেষ্টা করছে সরকার। পাশাপাশি দুটি দেশের টিকা উৎপাদনের ফর্মূলা নিয়ে দেশে টিকা উৎপাদনের উদ্যোগ নেয়া হচ্ছে।

    ন্যায্যতার ভিত্তিতে করোনার টিকা বিতরণে গড়ে ওঠা জোট কোভ্যাক্স ৬ কোটি ৭০ লাখ টিকা দিতে চেয়েছিল।

    এই দুই উৎস ফাইজার ও মডার্না থেকে ইতিমধ্যে দুই চালানে ২৬ লাখ টিকা এসেছে। রাজধানীর সাতটি হাসপাতালে প্রবাসীদের ফাইজারের টিকা দেয়া হচ্ছে। এছাড়া গত মঙ্গলবার থেকে গণহারে মডার্না টিকা প্রয়োগ শুরু হয়েছে।

    সম্প্রতি এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘দেশে টিকার সমস্যা কেটে গেছে। এরই মধ্যে দেশে ৪৬ লাখ টিকা এসেছে। আপনারা শুনে আনন্দিত হবেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছ থেকে চিঠি পেয়েছি। কোভ্যাক্স ফ্যাসিলিটি আওতায় আরও ৬০ লাখ টিকা দেয়া জন্য আমাদের কাছে চিঠি এসেছে। আগামী মাসের প্রথম সপ্তাহে এই টিকা দেশে আসবে।’

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img