More

    নেতায় নয়, নীতিতে পার্থক্য দেখতে চান ফিলিস্তিনিরা

    প্রভাতী বার্তাকক্ষ

    ইসরায়েলে প্রায় এক যুগ পর নেতানিয়াহু যুগের অবসান ঘটতে চলেছে। আসতে চলেছে নতুন জোট সরকার, যার অংশ হচ্ছে একটি ইসলামী দলও।
    কিন্তু ফিলিস্তিনিরা ইসরায়েলের এই নতুন নেতৃত্বের উপরেও ভরসা করতে পারছেন না। তাদের মতে, ইসরায়েলের মূল সমস্যা নেতা নয়, নীতি।

    ইসরায়েলে নতুন সরকার গঠনে নেতানিয়াহু-বিরোধী নেতাদের মধ্যে যে চুক্তি হয়েছে তাতে প্রথম দুই বছরের জন্য প্রধানমন্ত্রী হতে পারেন নাফতালি বেনেট। এরপর প্রধানমন্ত্রী হবেন বর্তমান সংসদের বিরোধী নেতা ইয়াইর লাপিদ।

    প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) প্রতিনিধি বাসেম আল-সালহি মনে করেন, ইসরায়েলে যিনি প্রধানমন্ত্রী হতে চলেছেন তিনিও নেতানিয়াহুর চেয়ে কম চরমপন্থী নন। বরং তিনি যে কতটা চরমপন্থী, সরকারে বসে সেটাই প্রমাণের চেষ্টা চালাবেন।

    অবরুদ্ধ গাজার সরকারি কর্মকর্তা আহমেদ রেজিকের মতামতও একই, ‘ইসরায়েলি নেতাদের মধ্যে কোনো পার্থক্য নেই। তারা তাদের দেশের জন্য ভালো অথবা খারাপ, কিন্তু আমাদের প্রশ্নে তারা সবাই খারাপ। তারা কেউই ফিলিস্তিনিদের অধিকার ও ভূমি ফিরিয়ে দিতে চায় না।

    এদিকে, সাম্প্রতিক সংঘাতের বেশিরভাগ দায় ফিলিস্তিনিদের বলে গত বৃহস্পতিবার মন্তব্য করে ইসরায়েলের সম্ভাব্য প্রধানমন্ত্রী বেনেট বলেন, ‘ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে সংঘাত এলাকা নিয়ে নয়। ফিলিস্তিনিরা এখানে আমাদের অস্তিত্ব স্বীকার করে না এবং মনে হচ্ছে, এই মনোভাব আরো বহুদিন থাকবে।’ এছাড়া পশ্চিম তীরে ইসরায়েলের বসতি সম্প্রসারণেরও কট্টর সমর্থক এ নেতা।

    গাজার শাসকগোষ্ঠী হামাসের মুখপাত্র হাজেম কাসেম বলেন, ‘ফিলিস্তিনিদের অধিকার প্রশ্নে ইসরায়েলের সব সরকারেরই মনোভাব নেতিবাচক।’

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img