More

    তালেবানের দখলে আফগান-তাজিকিস্তান সীমান্ত

    প্রভাতী বার্তাকক্ষঃ

    নতুন করে তালেবান গোষ্ঠী দখল নিয়েছে আফগানিস্তানের সঙ্গে তাজিকিস্তানের প্রধান সীমান্ত। তুমুল লড়াইয়ের মাধ্যমে তারা এ সীমান্ত দখলে নেওয়ার দাবি করেছে।

    তুরস্কের সংবাদমাধ্যম টিআরটি’র প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। তারা জানায়, মঙ্গলবার শির খান বন্দর দখলে নেওয়ার পর ওই এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে।

    নতুন করে সংঘাতের আশঙ্কায় ইতোমধ্যে সেখানকার নিরাপত্তা চৌকির আফগান বাহিনী এলাকা ত্যাগ করেছে। কেউ কেউ সীমান্ত পেরিয়ে পালিয়ে গেছে বলে জানিয়েছে প্রশাসন।

    মঙ্গলবার কুন্দুজ প্রদেশের কাউন্সিল সদস্য খালিদিন হাকমি বলেন, দুর্ভাগ্যবশত সকালে ঘণ্টাখানেক লড়াই হয় সশস্ত্র তালেবান সদস্যদের সঙ্গে। অতর্কিত হামলা চালিয়ে শির খান বন্দর, শহর ও তাজিকিস্তান সীমান্তের সকল চেকপোস্ট দখলে নিয়েছে তারা।’

    এক আফগান সেনা কর্মকর্তা এএফপি সংবাদমাধ্যমকে জানান, আমরা নিরাপত্তা চৌকি থেকে সরতে বাধ্য হয়েছি। কিছু সৈন্য সীমান্ত পেরিয়ে তাজিকিস্তানের দিকে পালিয়ে গেছে। শত শত তালেবান সদস্য আক্রমণ চালায়। পরিস্থিতি খুবই জটিল। আফগানিস্তানের উত্তরে কুন্দুজ শহর থেকে ৫০ কিলোমিটার দূরে শির খান বন্দরটি অবস্থিত। গত মে মাসে মার্কিন বাহিনী প্রত্যাহার শুরু হওয়ার পর থেকে এটিই দেশটিতে তালেবানের সবচেয়ে বড় অর্জন বলে ধারণা করা হচ্ছে।

    সীমান্ত দখলের ঘটনা নিশ্চিত করেছেন তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ। তিনি বলেন, ‘কুন্দুজে আমাদের মুজাহিদিনরা শির খান বন্দর ও তাজিকিস্তিনারের সঙ্গে সব সীমান্ত নিয়ন্ত্রণ নিয়েছেন।’

    তবে বড় ধরনের অভিযান চালিয়ে দ্রুত সীমান্ত পুনরুদ্ধারের প্রতিশ্রুতি করেছে আফগান সরকার। ‘আমাদের সেন্ট্রাল কমান্ড নিয়ন্ত্রণে আছে। শত্রুর বিরুদ্ধে লড়তে প্রস্তুত। আপনারা সারাদেশে দ্রুত আমাদের অগ্রগতি দেখতে পারবেন।

    আফগানিস্তান থেকে যখন মার্কিন সেনারা চলে যাচ্ছে তখনই এ ধরনের ঘটনা ঘটলো। আাগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে সব মার্কিন সেনা আফগানস্তান ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img