More

    গরিব’দের বিনা বেতনে টিউশনি: ছাত্রলীগ নেতার অনন্য উদ্যোগ

    শাহ জামাল শিশির

    মহামারি করোনাভাইরাসের সংক্রমণের কারনে থমকে আছে বিশ্ব। বাংলাদেশে চলছে লকডাউন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে বহুদিন। এই সময়ে যশোরের ঝিকরগাছা উপজেলায় গরীব ছাত্রছাত্রীকে বিনা বেতনে টিউশন দিচ্ছেন এক ছাত্রলীগ নেতা।

    পানিসারা ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি শাহরিয়ার সোহাগ নিলয়। পানিসারা গ্রামের শাহাজাহান কবিরের ছেলে। তিনি জানান, করোনায় স্কুল বন্ধ থাকায় ছাত্রছাত্রীদের পড়াশোনার মধ্যে রাখতেই তার এ উদ্যোগ।

    এছাড়া গরীব ছাত্রছাত্রীরা ঠিকমত পড়াশোনা করতে পারেনা তাদের পড়াশোনার প্রতি উৎসাহিত করতেই তিনি এ উদ্যোগ নিয়েছেন।

    পানিসারা গ্রাম উন্নয়ন কমিটির সাংগঠনিক সম্পাদক নিলয়। তিনি জানান, গ্রামের এই কমিটির উদ্যোগে বিনা বেতনে গরিব ছাত্রছাত্রীদের টিউশন দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। প্রতিদিন ৪২ জন ছাত্রছাত্রীকে নিলয় একা টিউশন দিচ্ছেন।

    নিলয় জানান, তিন মাস আগে সিদ্ধান্ত নেয়া হয় গ্রামের গরীব ছাত্রছাত্রীদের ফ্রিতে টিউশন দেয়া হবে। তারপর থেকেই ৪২ জনকে দুই ব্যাচে ভাগ করে টিউশন দেয়া হচ্ছে। তার কাছে তৃতীয় থেকে অষ্টম শ্রেনির ৪০ জন এবং নবম শ্রেনির দুইজন শিক্ষার্থী টিউশন নিচ্ছেন।

    নিলয় বলেন, করোনায় স্কুল কলেজ বন্ধ, কোন শিক্ষার্থী যাতে পড়াশোনা থেকে ঝরে না যায় তাই আমরা এই উদ্যোগ নিয়েছি। এছাড়া গরীব ছাত্রছাত্রীদের যাতে অর্থাভাবে পড়াশোনা বন্ধ না হয়ে যায় সেই লক্ষ্যে কাজ করছি।

    শাহরিয়ার নিলয় ডিপ্লোমা শেষ করে বিএসসি শেষ সেমিস্টারে পড়াশোনা করছেন। করোনাকালীন সময়ে নিজের মুরগীর ফার্ম আর সাদা মাছের পুকুর দেখাশোনা করেন। অবসরে টিউশনের কাজ করেন বলে তিনি জানান

    এভাবে বিনা বেতনে টিউশন সুবিধা পেয়ে এলাকার শিক্ষার্থী অবিভাবকরা প্রচন্ড খুশি। চতুর্থ শ্রেনির উর্মী বলেন, ‘নিলয় স্যার অনেক ভাল মানুষ। আমরা তার কাছে পড়ে খুব আনন্দ পাই’

    তার মা জানান, স্কুল বন্ধ থাকায় বাচ্চারা বাড়িতে পড়তে চাইনা। নিলয় পড়ানোর কারনে তাদের খুব উপকার হচ্ছে। এছাড়া কোন টাকা দেয়া লাগেনা।

    গ্রামের উন্নয়নের জন্য গঠন করা হয়েছে ‘পানিসারা গ্রাম উন্নয়ন কমিটি’। একমিটির সভাপতি মীর বাবরজান বরুণ জানান, গ্রামের উন্নয়ন আর বিভিন্ন সমাজসেবামূলক কাজের জন্য গ্রাম উন্নয়ন কমিটি তৈরী করা হয়। কমিটির বিভিন্ন কাজের অংশ হিসেবে গরীব ছাত্রছাত্রীদের বিনা বেতনে টিউশন দেয়া হচ্ছে। তিনি জানান, গ্রামে আরো দুইটি কোচিং সেন্টার খুলে বাচ্চাদের ফ্রি টিউশন দেয়ার প্রস্তুতি চলছে।

    ঝিকরগাছা উপজেলা পরিষদের চেয়ারম্যান মনিরুল ইসলাম বলেন, করোনাকালীন সময়ে আমাদের সকলকে একে অন্যের পাশে দাঁড়াতে হবে। পানিসারা ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি নিলয় যেটা করছে সত্যিই অনেক প্রশংসনীয় উদ্যোগ।

    উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও যুবলীগ নেতা সেলিম রেজা বলেন, নিলয় ছাত্রলীগের গর্ব, পানিসারা গ্রামবাসীর গর্ব। এভাবেই প্রতিটা ছাত্রলীগের নেতাকর্মীকে মানুষের পাশে দাঁড়ানোর আহবান জানান তিনি।

    ঝিকরগাছা উপজেলা ছাত্রলীগের সভাপতি এহসানুল হাবীব শিপলু জানান, নিলয় অনেক গুনের অধিকারী এবং পরিশ্রমী ছাত্রনেতা। তিনি বলেন, আর্তমানবতার সেবায় ছাত্রলীগ সর্বদা কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় পানিসারা ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি শাহরিয়ার নিলয় কাজ করে যাচ্ছে। নিলয়ের মত সকল ছাত্রলীগ নেতাকে মানুষের কল্যানে কাজ করা উচিৎ। এসময় তিনি ঝিকরগাছা উপজেলা ছাত্রলীগের আওতাধীন সকল ইউনিটের নেতাকর্মীকে করোনা সংকটে মানুষের পাশে থাকতে বলেন।

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img