বিড়ালের পেটে ঘি হজম হয় না

0
20

পারভেজ বাবুল:

বাংলাদেশের এক স্বঘোষিত, সকল কবি লেখককে তুচ্ছাতিতুচ্ছ মনে করা, নিজেকে শ্রেষ্ঠ হিসেবে বুদ্ধিজীবী পরিচয়ে পরিচিত হওয়ার খায়েস সমৃদ্ধ লোকটির সুন্দরী উচ্চ শিক্ষিত বউ ছিলেন আমার সহকর্মী।

আমি তখন আমেরিকান আন্তর্জাতিক সংস্থায় মিডিয়া কনসালটেন্ট হিসেবে কর্মরত। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়ে ভদ্র মহিলা ভালোবেসে লোকটিকে শাদী করেছিলেন।

ভদ্র মহিলা পিএইচডি করবেন দেশের বাইরে, প্রচুর পড়ালেখা করছেন। বিশেষ করে ইংরেজি। আমরা দুজন অফিসে আসা যাওয়ার পথে একই গাড়িতে ইংরেজিতে কথা বলি, সমসাময়িক বিষয়ে ইংরেজিতে আলাপ আলোচনা করি। তিনি আমাকে লেখালেখিতে প্রচুর উৎসাহ দিয়েছেন। মনে হতো তিনি আমার অনেক আপন।

কিছুদিন পর তিনি লোকটিকে তালাক দিলেন; তারপর বিদেশে গেলেন পিএইচডি করতে। তালাকের কারণ হিসেবে আমাকে তিনি বললেন, “জীবনে ভুল মানুষকে ভালোবেসেছিলাম। সে আমার যোগ‍্য নয়, অযোগ‍্য; অপাত্র। ” কথাগুলো বলতে বলতে তিনি ওড়নার আঁচলে চোখ মুছলেন।

তারপর লোকটাকে যে নারীর সঙ্গে দেখেছি সে নারী আগের বউয়ের ধারে কাছেও না! তখন আমার মনে হয়েছে বিড়ালের পেটে ঘি হজম হয় না।

প্রিন্স চার্লসের পাশে ক‍্যামেলিয়াকে দেখেও আমার তেমনটাই মনে হয়। প্রিন্সেস ডায়ানার সঙ্গে ক‍্যামেলিয়ার তুলনাই চলে না। সেই লোকটা আর প্রিন্স চার্লস হয়তো ভালোর কদর বুঝেন না বা জানেন না! কিছু পুরুষকে আমার তেমনই মনে হয়। কিছু নারীর ক্ষেত্রেও তাই।

লেখক:জাতীয় এবং আন্তর্জাতিক অঙ্গনে পরিচিতি সিনিয়র সাংবাদিক, কলামিস্ট, লেখক ও কবি । তিনি নারীর সমতা, ন্যায্যতা, নিরাপত্তা এবং ক্ষমতায়ন এবং পবিবেশ নিয়ে কাজ করেন। তিনি অনেক জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন।