More
    Homeকভার নিউজম্যামোগ্রামের বয়োসীমা কমানোর পক্ষে বিশেষজ্ঞরা

    ম্যামোগ্রামের বয়োসীমা কমানোর পক্ষে বিশেষজ্ঞরা

    প্রভাতী সংবাদ ডেস্ক:

    ম্যামোগ্রাম স্তন ক্যান্সার স্ক্রীনিংয়ের জন্য এক নম্বর পদ্ধতি হিসাবে বিবেচিত হয়। এতে স্তনের এক্স-রে অন্তর্ভুক্ত থাকে যা ক্যান্সারের লক্ষণগুলি পরীক্ষা করতে এবং স্তন পরীক্ষায় প্রাপ্ত পি- নির্ণয় করতে ব্যবহৃত হয়।

    মার্কিন যুক্তরাষ্ট্রের একটি নেতৃস্থানীয় স্বাস্থ্য প্যানেল সুপারিশ করেছে মহিলাদের নিয়মিত স্তন ক্যান্সারের জন্য যে স্ক্রীন করা হয় সে ক্ষেত্রে বয়োসীমা ৫০ থেকে কমিয়ে ৪০ থেকে শুরু করা উচিত।

    প্যানেল বলেছে যে যদি মহিলাদের আগে স্ক্রীন করা যায়, স্তন ক্যান্সার আগে শনাক্ত করা যেতে পারে যা শেষ পর্যন্ত তাদের জীবন বাঁচাতে পারে।

    ইউএস প্রিভেন্টিভ সার্ভিসেস টাস্ক ফোর্স (ইউএসপিএসটিএফ) অনুসারে মধ্যবয়সী মহিলাদের মধ্যে স্তন ক্যান্সারের ক্রমবর্ধমান হারের প্রতিক্রিয়ার প্রেক্ষিতে এই পরিবর্তনটি ২০ শতাংশ বেশি জীবন বাঁচাতে পারে।

    টাস্কফোর্স প্রাথমিক স্তন ক্যান্সার সনাক্তকরণ বনাম এর সম্ভাব্য ক্ষতি পরীক্ষা করার পরে নির্দেশিকা তৈরি করেছে।

    বর্তমানে, যুক্তরাষ্ট্রে ৫০ থেকে ৭৪ বছর বয়সী মহিলাদের প্রতি দুই বছর পর পর একটি ম্যামোগ্রাম- তাদের স্তনে কম শক্তিসম্পন্ন এক্সরে এর মাধ্যমে পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়।

    টাফ্টস ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের ইন্টার্নিস্ট এবং মেডিসিনের অধ্যাপক জন ওং, যিনি টাস্ক ফোর্সে রয়েছেন, ওয়াশিংটন পোস্টকে বলেছেন, নতুন স্তন ক্যান্সারের সংখ্যা প্রতি বছর প্রায় দুই শতাংশ বাড়ছে।

    ডাঃ ওং বলেছেন: ‘এটা এখন স্পষ্ট যে ৪০ বছর বয়স থেকে শুরু করে প্রতি বছর স্ক্রিনিং করা সকল মহিলাদের মধ্যে প্রায় ২০ শতাংশ বেশি জীবন বাঁচানোর সম্ভাবনা রয়েছে এবং বিশেষ করে কৃষ্ণাঙ্গ মহিলাদের জন্য আরও বেশি সম্ভাব্য সুবিধা রয়েছে যাদের স্তন ক্যান্সারজনিত মৃত্যুর সম্ভাবনা অনেক বেশি। ‘

    ৪০ বছর বয়স থেকে ৭৪ বছর বয়স পর্যন্ত স্ক্রীনিং ৫০ বছর বয়সে শুরু হওয়া স্ক্রিনিংয়ের তুলনায় প্রতি ১০০,০০০ মহিলার ১.৩ অতিরিক্ত স্তন ক্যান্সারের মৃত্যু প্রতিরোধ করবে।

    স্তন ক্যান্সার আমেরিকার মহিলাদের মধ্যে সবচেয়ে কমন ক্যান্সার। প্রতি বছর ৪৩,০০০ এরও বেশি মহিলায় এই রোগের কারণে মারা যায়। এটি মহিলাদের মধ্যে ক্যান্সারজনিত মৃত্যুর দ্বিতীয় প্রধান কারণ।

    আমেরিকান ক্যান্সার সোসাইটির মতে, সাদা মহিলাদের তুলনায় কৃষ্ণাঙ্গ মহিলাদের ৪০ বছরের আগে স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকি বেশি। তাদের ক্ষেত্রে ট্রিপল-নেগেটিভ স্তন ক্যান্সার নামক গুরুতর একটি ধরনের স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনাও বেশি।

    বেশিরভাগ স্তন ক্যান্সার বিশেষজ্ঞরা ম্যামোগ্রামের জন্য প্রস্তাবিত বয়স কমানোর পক্ষে সমর্থন করেন ।

    - Advertisment -

    Must Read

    সরকারের নির্ধারিত ফি দিয়েই ২৩ জনের নিয়োগের তালিকা চুড়ান্ত হয়েছে

    0
    মাগুরা প্রতিনিধি: ”চাকরী নয় সেবা”এ শিরোনামকে সামনে রেখে দেশ সেবায় অগ্রগামী তরুণদের সংগ্রহ ও সুযোগ প্রদান করার জন্য বাংলাদেশ পুলিশ যে মিশনে নেমেছে তারই অংশ...