More

    একজন গুণী মানুষের গল্প

    প্রভাতী সংবাদ ডেস্ক:

    পারভেজ বাবুল। জাতীয় এবং আন্তর্জাতিক অঙ্গনে পরিচিতি সিনিয়র সাংবাদিক, কলামিস্ট, লেখক ও কবি পারভেজ বাবুল হিসাবে। তাঁর কলম নারীর সমতা, ন্যায্যতা, নিরাপত্তা এবং ক্ষমতায়নের পক্ষে কথা বলে।

    বাংলাদেশসহ দক্ষিণ এশিয়া এবং বিশ্বের অন্যান্য অঞ্চলে বন্যা,খরা,খাদ্য নিরাপত্তা, পুষ্টি, প্রাকৃতিক এবং মনুষ্য-সৃষ্ট দুর্যোগ,পরিবেশ অবক্ষয়, জলবায়ু পরিবর্তন /Climate change, বৈশ্বিক উষ্ণতা বিষয়ে তিনি অনেক লিখেছেন এবং এখনো লি্খে চলেছেন। তিনি ইংরেজি এবং বাংলায় The Daily Star এবং Daily Observer সহ মূলধারার পত্রিকায় তিন শতাধিক প্রবন্ধ লিখেছেন।

    Image 10000 9
    সার্ক হেড অফিসে (কাঠমান্ডু, নেপাল) পারভেজ বাবুল

    আমেরিকার কানেক্টিকাট বিশ্ববিদ্যালয়ে পারভেজ বাবুলের একটি লেখা পাঠ্যসূচীতে অর্ন্তভূক্ত হয়েছে। সেখানে তার লেখা Women climate change and food security in Bangladesh শিরোনামে লেখাটি পড়ানো হয়।

    তিনি একজন পরিবেশ-বান্ধব এবং নারী-বান্ধব লেখক। তিনি সমসাময়িক কালের একজন রোমান্টিক কবিও বটে। তাঁর ফুলবানু এবং বাবলু মাঝি বিষয়ক কবিতাগুলো পাঠককে খুব আকৃষ্ট করেছে, নাড়া দিয়েছে ।

    ইংরেজি ও বাংলা প্রবন্ধ, উপন্যান্স, কাব্যগ্রন্থসহ তার লেখা প্রকাশিত গ্রন্থ সংখ্যা মোট নয়টি। তাঁর প্রতিটি লেখায় আমরা সমাজ পরিবর্তনের বার্তা পাওয়া যায়। পারভেজ বাবুল পড়া লেখা করেছেন পরিবেশ বিজ্ঞানে।

    Image 10000 10
    পারভেজ বাবুল একটি আন্তর্জাতিক মিডিয়া ফেলোশিপ পেয়ে কাতার এবং মালয়েশিয়া ঘুরে এসে বাংলাদেশী অভিবাসী ভাইবোনদের দুঃখ কষ্ট নিয়ে একটি অর্টিকেল লিখেছিল যা ১৮ ডিসেম্বর ২০১৮ আন্তর্জাতিক অভিবাসী দিবসে দৈনিক অবজারভারে ছাপা হয়েছিল

    তিনি জাতি সংঘের আমন্ত্রণে ২০১৬ সালে মরক্কোয় অনুষ্ঠিত জলবায়ু পরিবর্তনের উপর জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশন আয়োজিত জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন কপ ২২ এ অংশ নিয়ে বাংলদেশের প্রতিনিধিত্ব করেছেন।

    আন্তর্জাতিক মিডিয়া ফেলোশিপ পেয়ে বিভিন্ন বিষয়ে পত্রিকায় লেখালেখির প্রয়োজনে তিনি প্থিবীর বিভিন্ন দেশে সফর করেছেন। তিনি আমেরিকান একটি আন্তর্জাতিক সংস্থায় মিডিয়া কর্মকর্তা হিসেবে কাজ করেছেন বিশ বছরের অধিককাল।

    বই পড়া, লেখালেখি, ভ্রমন, ফটোগ্রাফি, মুভি দেখা , গান শোনা ইত্যাদি তার আনন্দের উৎস। মানুষের কষ্ট নিজের মতো করে উপলব্ধি করা, ধূমপান, মাদক নারী নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার হওয়া তার আদর্শিক চেতনায় প্রোথিত। সব সময় তিনি মহান স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ হয়ে একাগ্রচিত্তে কাজ করে চলেছেন।

    Image 10000 11
    রেডিওতে (বাংলাদেশ বেতার) টেকসই উন্নয়ন লক্ষ‍্যমাত্রা এসডিজি-৬ এর আলোকে বিশুদ্ধ পানি ও পয়:নিস্কাষণ বিষয়ে “স্বাস্থ‍্যই সুখের মূল” অনুষ্ঠানে কথা বলছেন পারভেজ বাবুল

    পারভেজ বাবুল অন্তরে, মেধা, মনন ও প্রজ্ঞায় বাংলাদেশকে জগতের সেরা দেশ হিসেবে ধারণ ও লালন করেন। তিনি পরিবেশ সুরক্ষা ও নারীর ক্ষমতায়ন বিষয়ে কাজ করতে বেশি পছন্দ করেন।

    পারভেজ বাবুল নিয়মিত দেশের বিভিন্ন প্রিন্ট মিডিয়ায় কলাম লেখেন এবং বিভিন্ন ইলেকট্রনিক মিডিয়ায় জাতীয় ও আর্ন্তজাতিক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচক হিসাবে উপস্থিত থেকে মত প্রকাশ করে থাকেন। পারভেজ বাবুল ১৬ মার্চ, মানিকগঞ্জে জন্মগ্রহণ করেন।

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img