More

    প্রিয় উল্লাস, বাপ আমার!

    ফারজানা রহমান, এ্যানি:

    খুব ভাল আছিস নারে আমাকে ছাড়া! আমার মত করে কেউ আর তোর সব কিছুতেই নাক গলায় না? বলেনা এই ট্যুর করা যাবেনা ,হাতে টাকা নেই। ট্যুর পাগল তোর এখন আর ট্যুর করার কোন সমস্যা হয় না,তাই না বাপ আমার!

    জানিস তোকে ছাড়া অস্টগ্রাম ,ভিটামিন অদ্ভুত সুন্দর হাওরের বুকে চিরে চলে যাওয়া রাস্তায় ঘূরে এলাম। কত পরিকল্পনা ছিল তোর এই পথে তুই তোর বাইকে করে যাবি। সত্যি অপূর্ব সুন্দর এই পথ চলা তোর মত ঝাঁকে ঝাঁকে উল্লাসকে দেখা পেলাম। কি অদ্ভুত ভাবে তোর চলনে বলনে তোর সাথে মিলে যায় !

    কিশোরগঞ্জ থেকে রওনা দিয়ে যখন চামরাঘাটে ট্রলারে উঠার জন্য পৌঁছালাম দেখি তোর মত অনেক গুলো উল্লাস হাজির ।একে তোকে ছাড়া আমার এই প্রথম কোন জায়গায় যাওয়া তারপর পথে পথে তোকে খুঁজে পাওয়া আমার মধ্যে রক্ত ক্ষরণ হয়ে যাচ্ছিল মনের মধ্যে। তোকে কখনো ‌ভুলে ছিলাম এই আট মাস ছয় দিন মনে করতে পারবো না ।

    তবুও এত কাছ থেকে তোকে সাথে নিয়ে চলা এর আগে হয়ে উঠেনি। ট্রলারে উঠার সময় অনেক টা উঁচু থেকে নামতে হচ্ছিল তাই আমাদের এক সহকর্মী সবাই কে তার হাত বাড়িয়ে সাহায্য করছিল। আমি মনে মনে তোর হাওড় ট্যুরের তোর সেই সব গল্পের কথা ভাবছিলাম । নিজেকে সেই জায়গায় নিয়ে মনে হচ্ছিল আমি ঠিক যেন তোকে ছুঁয়ে ট্রলারে উঠলাম!

    দুই ঘণ্টার এই যাত্রায় পাশ দিয়ে যে সব ছোট বড় বিকট শব্দে চলে যাওয়া নৌকায় সায়রী ছিল তারা অধিকাংশই তোর দলের লোক । পরিব্রাজক সবাই আপন পৃথিবীতে মশগুল ছিল।

    উচ্ছলতায় ভরা এক একটি ভালোবাসার গল্প যেন রচিত হচ্ছিল প্রতিটি নৌকায়। আমার সহযাত্রীদের সাথে ছবি তুলেছিলাম আর ভাবছিলাম তুই থাকলে কত না পোজে আমার ছবি তুলে দিতি! জানিস তুই নাই বলে এখন আর কোন প্রোগ্রাম শেষ কোন লেখা লিখতে গেলে ছবি খুঁজে পায়না!

    মিঠামইন ট্রলার থেকে নেমে আমরা একটা হোটেলে খেতে গিয়েছিলাম ‌ । পাঁচ ফোড়ন নামের এই হোটেলে মালিক কাম ম্যানেজার স্বপন ভাই যেখানে বসে তদারকি করেন তার পাশে একটি রেখ রাখা।

    আশ্চর্য হয়ে দেখলাম সেখানে থরে থরে সাজানো সেটিফাই হেলমেট।আমরা যে টেবিলে বসেছিলাম তার পাশের দশ জনের একটি রাইডার গ্রুপ বসে দুপুরের খাবার খাচ্ছিল। ওরা আমাদের আগেয় খেয়ে চলে যাওয়ার পথে আমি ওদের সাথে কথা বলেছি‌ । ওরা নারায়ণগঞ্জ থেকে এসেছে। ভাবছিলাম তুই নিশ্চিত ওদের চিনতি , ওখানে তো তোর অনেক প্রিয়জন ছিল।

    তখন মহামান্য রাষ্ট্রপতির পৈত্রিক ভিটায় যাচ্ছিলাম ইজি বাইকে করে তখন ওদের মত আরো অনেকে আমাদের বাইকে ওভারটেক করে চলে যাচ্ছিল আর মনে হচ্ছিল এই বুঝি কোন এক বাইক আরোহী হয়ে তুই আমায় জানতে চাইছি তুমিও পৌঁছে গেছ মম রাষ্ট্রপতির বাড়ি দেখতে ? এই না হলো আমার মম! এভাবে আর কেউ বলে না রে বাপ আমার। আমি যে প্রতিটি রাস্তায় এই অপেক্ষাই থাকি!

    Image 10000 46
    অকাল প্রয়াত উল্লাস খান

    মিঠামইন-অস্টগ্রাম নতুন রাস্তা আমাদের স্বাগত জানালো তখন মনে হচ্ছিল আর একটূ বাঁকে গেলেই দেখতো পাবো তোরা আড্ডা দিচ্ছিল আমাকে দেখে সবাই এক সাথে বলে উঠছে আন্টি আপনিও এসে পড়লেন তাহলে ?

    সত্যি তো তোকে ছাড়া এত আশ্চর্য সুন্দর পরিবেশ উপভোগ করি কি করে বল তুই‌ ? যদিও আমি বিশ্বাস করি তুই যেখানেই থাকিস না কেন আমাকে তোর চোখের পাতায় আগলে রেখে সব সময় ছায়া দিয়ে যাচ্ছিস । তানা হলে কিভাবে এত সহজে সব কিছু সমাধান হতো ?

    অস্টগ্রাম যাওয়া পথে অকুল পাতার হাওরের বুকে এই পথে ব্রীজ গুলোর সৌন্দর্য অপার । সেই সৌন্দর্য কে বহুগুণ বাড়িয়ে দিয়েছে লাল -সাদা ডোরা কাটা পেইন্টিং। মনে হলো যেন স্বর্গের পথে পৌঁছে গেছি‌ !

    অদেখা সেই রাস্তায় তোকে বড় মিস করেছি বাপ আমার । তুই থাকলে আরো আরো চোখ ভরে সৌন্দর্যের লীলাভূমি কে অবলোকন করতে পারতাম ‌। মাঝে মাঝে ছুটে যাওয়া ভাড়ার বাইকগুলোতে আমাকে এলোমেলো করে দিয়ে তোর কাছে নিয়ে যাচ্ছিল ।

    অস্টগ্রামে ছোট্ট একটা বাজারে আমরা যাত্রা বিরতি করেছিলাম। কেউ কেউ গ্রাহক আকৃষ্ট করতে বলছিল এখানে বাড়িতে এলে মহামান্য রাষ্ট্রপতি মিষ্টি খেতে আসে। আমার সবাই সেখানে রস মাইল খেতে বসে গেল । আমি পারলাম না । তোর এত প্রিয় মিষ্টি আমি তোকে ফেলে রেখে কিভাবে খেতে পারি বল ?

    সন্ধ্যার ফেরার পথে দুই ঘন্টা সময় আমি সূর্যের আলোর সাথে সাথে নিজেকে নিঃশেষ করতে করতে আবার কিশোরগঞ্জ ফিরেছি। সবার মাঝে থেকেও আমি তোকেই যেন খুঁজে ফিরেছি বারে বারে। ভালোবাসার মানুষ ছাড়া আলোর পৃথিবীর সব আলো কেন এভাবেই নিভে যায় কে বলতে পারবে কবে তা?

    জানি ভাল নেই আমাকে ছাড়া , তবুও বললো আমি তোকে নিয়ে ভাল থাকার যুদ্ধে যেতে উঠেছি বাপ আমার

    তোর মম

    ২৭জুন, ২০২২
    ময়মনসিংহ

    লেখকঃ কবি, কথা সাহিত্যিক ও উন্নয়ন কর্মী

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img