More

    বাংলাদেশ ও ভারতের কবি লেখকদের মাঝে পার্থক‍্য

    পারভেজ বাবুল:

    জন্মের পরে শিশুদের মুখে এক সময় মধু দেওয়া হতো যেনো তার কথা মধুর মতো মিষ্টি লাগে। তবে আমার জন্মের পরে আমাকে নাকি তেতো করোলা আর পাট পাতা খাওয়ানো হয়েছিলো। সে কারণে আমার মুখের কথা মিষ্টি লাগে না, সব কথাই তিতা বা তেতো লাগে।

    আর আমিও ঠোঁট কাটা ঘার ত‍্যাড়া, সত‍্য কথা উচিত কথা ঠাস ঠাস না বললে আমার ঘুম হয়না। যাহোক যা বলছিলাম, বাংলাদেশের এবং ভারতের কবি লেখকদের ভাষা বাংলা হলেও মনমানসিকতার পার্থক‍্য অনেক।

    বাংলাদেশের কতিপয় কবি লেখক বাংলাদেশের কবি লেখকদের বিরুপ সমালোচনা, দূর্নাম বদনাম গাইতে গাইতে সময় পার করেন। আর ভারতের কবি লেখকরা ভারতের কবি লেখকদের সুনাম গাইতে গাইতে সময় পার করেন।

    বাংলাদেশের কবি লেখকদের খুব কম সংখ‍্যক ভারতের বইেয়ের বাজার ধরতে পেরেছেন। অথচ ভারতের কবি লেখকরা বুদ্ধির জোরে বাংলাদেশের বইয়ের বাজার ধরে ফেলেছেন এবং ধরার চেষ্টায় আছেন। কায়দা কৌশলে ভারতের কবি লেখকরা বাংলাদেশের বইয়ের বাজারে প্রবেশ করে থাকেন।

    বাংলাদেশের কতিপয় কবি লেখকরা সেসব বিষয় টের পান খুব কম। কারণ নিজেদের লোকদের নিয়ে সমালোচনায় ব‍্যস্ত থাকলে বিদেশের বইয়ের বাজারে প্রবেশ করার চিন্তা ভাবনা খুব একটা মাথায় থাকার কথাও না।

    অপরের প্রশংসা করতে সাহস লাগে, কলিজায় জোর থাকতে হয়। যোগ‍্যতাও থাকতে হয়। তাই বাংলাদেশের যে সকল কবি লেখক নিজের দেশের কবি লেখকদের নেতিবাচক সমালোচনায় ব‍্যস্ত, তারা বরং ভালো ভালো বই লিখুন। বইয়ের আন্তর্জাতিক বাজারে প্রবেশ করুন। তাতে আপনাদের সম্মান বাড়বে। মানুষ শ্রদ্ধা করবে।
    কে কতো বড় মাপের কবি লেখক সেসব বিচার করবেন বোদ্ধা পাঠকেরা। কারো দুর্নাম বদনাম করলে নিজে বড় হওয়া যায় না। তাতে মানুষ অখুশী হয়। সিন্ডিকেট, চামচা, চাটুকার থাকলে সাময়িক প্রশংসা পাবেন, পুরস্কারও হয়তো পাবেন, তবে মানুষের মনে বেশিদিন স্থায়ী আসন পাবেন না।

    বাংলাদেশের অধিকাংশ কবি লেখকের প্রফেশনাল এবং পারসোনাল খবর আমি রাখি, রাখতে হয়। কে কেমন লিখেন, কে কেমন মানুষ– সব জানি, বুঝিও। তবে কারো সমালোচনা করবো না কখনো। কারো কথা কারো কাছে বলবোও না। আমি অপরের সমালোচনা করা পছন্দ করি না।

    অতএব, বাংলাদেশের কতিপয় কবি লেখকদের বলছি, অপরের সমালোচনা করা বাদ দিন। নিজে ভালো লিখুন, অপরের প্রশংসা করুন। কতিপয় কবি লেখক নিজেদের যতো বেশি বড় মনে করেন, আদতে তারা ততোটাই ছোট! তারা মনে করেন কেউ তাদের খবর জানে না, আসলে তাদের খবর আমি জানি, অনেকেই জানে।

    আমি একজন সাংবাদিক, কলামিষ্ট হিসেবে, একজন ভালো পাঠক হিসেবে দেশ বিদেশের অনেকের বই পড়ি, দেশ বিদেশের অনেক কবি লেখকের খবরা খবর আমি রাখি, রাখতে হয়।

    তাই আমার মনে প্রশ্ন জাগে, আগামীতে বাংলাদেশে নাম নেওয়ার মতো বর্তমান সময়ের কোনো কবি লেখককে পাবো কি না! সর্বপরী, একজন বড় মাপের কবি লেখক হতে চাইলে তাকে অবশ্যই জ্ঞানে, প্রজ্ঞায়, শিক্ষা দীক্ষায়, আচার আচরণে, ব‍্যবহারে কথা বার্তায় বড় মাপের মানুষ হতে হবে।

    লেখক: সাংবাদিক, কলামিস্ট, লেখক, জনসংযোগ ও কমিউন্স কনসালটেন্ট, রেডিও গল্পকার ও পরিবেশ কর্মী

    প্রতি মুহূর্তের খবর পেতে ফলো করুন আমাদের Google News, Facebook, Twitter, Linkedin এবং Instagram পেজ

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img