More

    মানিকগঞ্জের মাটি ও মানুষ

    পারভেজ বাবুল:

    লাখো মানিকের জন্মভূমি, অলি আউলিয়ার পুণ্যভূমি মানিকগঞ্জ। মানিকগঞ্জের প্রকৃতি চন্দ্র সূর্য আকাশ বাতাস নদ নদী খাল বিল মানিকগঞ্জের মানুষের, লাখো মানিকের মুখদর্শনে ধন্য। আমরা যেখানেই যাই, যত দূরে যাই, আমাদের অন্তরে সদাজাগ্রত মানিকগঞ্জ, মানিকগঞ্জের মাটি ও মানুষ।

    মানিকগঞ্জের বহুমাত্রিক সৌন্দর্য্য, বিচিত্র রূপ আমাদের মুগ্ধ করে, মোহিত করে ! মানিকগঞ্জের ধূলো কাদা মাটির গন্ধ আমাদের শরীরে সারাজীবন লেগে থাকে I আমাদের হৃদয়ে মানিকগঞ্জ, শিল্প সাহিত্য সংস্কৃতি, ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধ, আমাদের প্রাণের ঠিকানা, নাড়ির উৎস মানিকগঞ্জ।

    মানিকগঞ্জ আমাদের অকৃত্রিম ভালোবাসা, মানিকগঞ্জ আমাদের প্রেরণা, মানিকগঞ্জ আমাদের আত্মশক্তি, মানিকগঞ্জ আমাদের সুখ, মানিকগঞ্জ আমাদের আনন্দ, মানিকগঞ্জ আমাদের ইতিহাস।

    সংস্কৃত মাণিক্য শব্দ থেকে মাণিক শব্দটি এসেছে। মানিক্য ও মানিক সমার্থবোধক শব্দ। মাণিক অর্থ চুণি, পদ্মরাগ, মণি কিংবা মুক্তা। মাণিক শব্দের ইংরেজি Ruby বা Jewel । মানিক শব্দটি মাণিকের তদ্ভব রূপ। গঞ্জ শব্দটি ফার্সি যার অর্থ হাট, বাজার বা শস্যাদি ক্রয় বিক্রয়ের স্থান।

    মানিকগঞ্জ নামের উৎপত্তি সম্পর্কিত ইতিহাস এখনো রহস্যাবৃত। স্থানীয় জনশ্রুতিই এর একমাত্র ঐতিহাসিক উৎস এবং তা বিতর্কিত। ১৮৪৫ সাল থেকে মানিকগঞ্জ নামের উদ্ভব দেখা যায়।

    সুলতানি আমল থেকে শুরু করে ১৮৩৭ সাল পর্যন্ত ফার্সি ছিল এ অঞ্চলের রাষ্ট্র ভাষা। রাষ্ট্রভাষা হিসেবে ইংরেজি প্রচলিত হওয়ার পরও দীর্ঘদিন স্কুল কলেজে ফার্সি পড়ানো হতো। এই দীর্ঘ সময়ে অনেক আরবি ফার্সি শব্দ বাংলা ভাষায় ঢুকে পড়েছে। গঞ্জ শব্দটি এভাবেই আমাদের ভাষায় স্থান করে নিয়েছে।

    Image 10000 41
    ভাষা সৈনিক শহীদ রফিকউদ্দিন আহমদ এর স্মৃতিস্তম্ভের পাশে লেখক

    মানিকগঞ্জ নামকরণটি কখন হয়েছিল সে বিষয়ে স্থির সিদ্ধান্তে উপনীত হওয়া কষ্টকর। ১৮৪৫ সালের মে মাসে মানিকগঞ্জ মহুকুমা প্রতিষ্ঠিত হয়। ১৮৫৬ সালে মানিকগঞ্জ মহুকুমাকে ফরিদপুর জেলা থেকে কেটে ঢাকা জেলার অন্তর্ভুক্ত করা হয়। মানিকগঞ্জ জেলা হিসেবে স্বীকৃতি পায় ১৯৮৪ সালের পহেলা মার্চ।

    গঙ্গা যমুনার অববাহিকায় পদ্মা ধলেশ্বরী কালিগঙ্গা ইছামতি গাজীখালীর মতো অসংখ্য নদ নদী ও খাল বিলের পানি বিধৌত অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি মানিকগঞ্জ।

    গবেষকদের মতে, আজকের মানিকগঞ্জ এক সময় ছিল বড় বড় নদী গর্ভে নিমজ্জিত একটি এলাকা। আজ থেকে প্রায় দুই হাজার বছর আগে, পঞ্চম -ষষ্ঠ শতাব্দীর দিকে মানিকগঞ্জের ভূমি নদী গর্ভ থেকে জেগে উঠেছিল, তারপর গড়ে উঠেছিল জনপদ।

    নদীবেষ্টিত মানিকগগঞ্জ জেলাটি আদিকাল থেকেই নদীর গতিপথ পরিবর্তনের অব্যাহত ধারার কাছে অসহায় ! কখনো নদীকে ঘিরে গড়ে উঠেছে জনপদ, কখনো নদীর ভাঙনে বিলীন হয়ে গেছে সব কিছু ! সেসব কারণে মানিকগঞ্জের ইতিহাসে বহু পুরাকীর্তি পুঁথি পুস্তক ও পারিপার্শিক পরিবেশ কায়াহীন ছায়ার মতো অস্তিত্ব বজায় রেখে চলেছে…

    তথ্য সূত্র : বাংলাদশের লোকজ সংস্কৃতি গ্রন্থমালা : মানিকগঞ্জ। প্রধান সম্পাদক: শামসুজ্জামান খান। প্রকাশক : বাংলা একাডেমি, ২ ০ ১ ৪।

    লেখক: সাংবাদিক, কলামিস্ট, লেখক,জনসংযোগ ও কমিউন্স কনসালটেন্ট, রেডিও গল্পকার ও পরিবেশ কর্মী

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img