More

    কেউ খবর রাখেনি…

    সেলিনা জামান:

    বাংলাদেশের নাটক দেখা মানুষ আমরা। অবসরে সুইডিশ টিভি দেখি। স্যাটেলাইট প্রযুক্তির উন্নয়নের কারণে সুইডেনে বাংলাদেশ টিভি দেখার দ্বার উন্মুক্ত হয়ে যায় আমাদের জন্য। তাই বাংলাদেশ টিভি সংবাদ এবং টিভি নাটক এবং টিভি সিরিয়ালের নিয়মিত দর্শক আমরা।

    সব খবরা খবর নখদর্পণে বলা যায়। কিছু কিছু নাট্য অভিনেতা অভিনেত্রীর মুখ বড্ড চেনা। তাদের অভিনয়ের ভক্ত বলা যায়। এমনই একজন অভিনেতা আমিনুর রহমান বাচ্চু। তাঁর সাবলীল অভিনয়ের ভক্ত।

    Image 10000 82
    অভিনেতা, নাট্য নির্দেশক, প্রযোজক, পরিচালক ও ডকুমেন্টারী ফ্লিম মেকার আামনুর রহমান বাচ্চু

    হঠাৎ একদিন ফেসবুক খুলতেই দেখি তিনি বন্ধু রিকোয়েষ্ট পাঠিয়েছেন। ভাবি দারুন তো ! সঙ্গে সঙ্গেই সংযোগ করি ফেসবুক বন্ধুলিষ্টে। মাঝে মাঝেই ইন্টারাপশন হয়। অনেক মেধাবী ও গুনি অভিনেতা। এখন যখন তাঁর অভিনীত অভিনয় দেখি এক্সট্রা ভালো লাগে।

    সেদিন হঠাৎ করেই ২৬ মার্চ ২০২২ সালে তার পুরনো একটি পোষ্ট আমাকে দারুন ভাবে আকর্ষিত করে। মনে পীড়া দেয়। মন খারাপের কারণ হয়ে ওঠে।

    আমিনুর রহমান ’৭১ সালে এগারো বৎসরের কিশোর এক ছেলে। তাঁর চোখের সামনে দিয়ে পাকিস্তানি সৈনিকরা কিভাবে তাঁর বাবা কে টেনে হিচড়ে নিয়ে যায়। ১৪ ই এপ্রিল বাবাকে পুলিশ গোয়েন্দা কর্মকর্তা মোঃ আজিজুর রহমান কে রাজশাহীতে কতিপয় আর্মি হত্যা করে।

    Image 10000 84
    শহীদ পুলিশ গোয়েন্দা কর্মকর্তা মোঃ আজিজুর রহমান (আমিনুর রহমান বাচ্চুর পিতা)

    এরপর মে মাসে তাঁর দাদা কে গ্রামের বাড়ী কুষ্টিয়া ধর্মদাহে মেরে গাছে ঝুলিয়ে রেখে যায়। বাচ্চুর বড় বোন মেডিকেল ছাত্রী তখন। পালিয়ে বোন মুক্তিযুদ্ধের ক্যাম্পে যোগ দেন। গোটা ‘৭১ সালের মুক্তিযুদ্ধের এই নির্মম দূর্বিষহ পরিস্থিতিতে তাঁর বিধবা মা কিভাবে সংগ্রাম করে তাঁর সন্তানদের বুক দিয়ে আগলে রেখেছেন। সেই খবর আমরা কি জানি ? কেউ রেখেছি কি ? কেউ খবর রাখিনি।

    স্বাধীনতার পঞ্চাশ বৎসর পরও আমরা শহীদ পরিবার নিয়ে বিতর্ক করি। স্বাধীনতা যুদ্ধের সময় ভারতে না যেয়ে দেশে বসে কি করেছিলেন বুদ্ধিজীবিরা। কত কত হাস্যকর যুক্তি আমরা উত্থাপন করি। কারণ আমাদের পরিবারের কেউ এমন নৃশংস ঘটনা এবং হত্যার সম্মুখীন হয়নি !

    Image 10000 83
    বীর মুক্তিযোদ্ধা লায়লা পারভীন বানু (আমিনুর রহমান বাচ্চুর বড় বোন)

    আমিনুর রহমান বাচ্চুর কথা

    এই ভয়বহতার কাহিনী যদি কেউ না জানে তবে তার এই স্বাধীন বাংলার অধিবাসী হওয়ার যোগ্যতা প্রশ্নবিদ্ধ হয়। সকলের কাছে অনুরোধ কাউকে কিছু করতে হবে না – শুধু মাঝে মাঝে চিন্তা করবেন এই যে স্বাধীন মুক্ত বাংলায় নিঃশ্বাস নিচ্ছেন, যে ব্যবসা বানিজ্য করে জীবিকা নিবার্হ বা সম্পদশালী হচ্ছেন তা অনেক মানুষের রক্তের ও ত্যাগের বিনিময়ে অর্জিত।

    শহীদ মোঃ আজিজুর রহমান ১৯২৭ সালে কুষ্টিয়ার ধর্মদাহ গ্রামে জন্মগ্রহণ করেন। সারদা পুলিশ একাডেমী থেকে তিনি শিক্ষাপ্রাপ্ত হয়ে ১৯৬৮ সালে রাজশাহীতে কর্মরত হন। ‘৭১ র মুক্তিযুদ্ধ ১৪ এপ্রিল পাকিস্তানি আর্মী হত্যা করে। আসুন আমরা আামনুর রহমান বাচ্চুর পিতা শহীদ মোঃ আজিজুর রহমান এর প্রতি শ্রদ্ধা এবং কৃতজ্ঞতা জ্ঞাপন করি।

    সূত্র: https://www.facebook.com/shelina.zaman.7

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img