More

    বলে কয়ে প্রেম হয় না

    পারভেজ বাবুল:

    বলে কয়ে প্রেম হয় না, বন্ধুত্ব হয় না, ভালোবাসাও হয় না। যে কারণে বললাম, বিষয়টা বিস্তারিত বলি। সেদিন শুক্রবার। বৃষ্টির পর লুডু খেলছিলো যমুনা। তার কাছাকাছি গিয়ে বললাম, লুডু খেলছো? সে বললো, জি। বৃষ্টির সময় আর বৃষ্টির পরে লুডু খেলতে ভালো লাগে। বসেন। কথা বলি। সে তার লুডু খেলার সঙ্গী ভাগ্নেকে বললো, মামা তোমার ঘরে যাও। ভাগ্নে চলে গেলো। আমি যমুনার মুখোমুখি বসলাম। লুডু না খেলে গল্প করলাম।

    আমি তখন একটা কলেজে পড়াই। কলেজের পাশে যমুনাদের বাড়ি লজিং থাকি। সে কলেজে যমুনাও পড়ে। তার বাবা থাকে ফ্রান্স। বাবা মায়ের একমাত্র সন্তান। সে কারণে আদর সোহাগ বেশি পায়। অপরদিকে, তার চেহারা সুরত ভালো হওয়াতে পাড়ার ছেলেরা তার আশে পাশে ঘুরঘুর করে।

    যমুনা বললো, আপনি আমার সঙ্গে কথা বলেন না কেনো? চুপচাপ কলেজে যান, ফিরে এসে ঘরে শুয়ে বসে বই পড়েন। এই বাড়িতে যমুনা নামে একটা অসাধারণ সুন্দরী মেয়ে আছে, আপনিতো দেখেও দেখেন না! আপনাদের কলেজ বিশ্ববিদ্যালয়ে কোনো মেয়ে মানুষ ছিলো না? তাদের সঙ্গে কথা বলেননি? ইত‍্যাদি ইত‍্যাদি।

    আমি হেসে বললাম, জি অনেক মেয়ে মানুষ ছিলো। তবে তোমার মতো ডানা কাটা পরী কেউ ছিলো না। আমি মেয়েদের ভয় পাই, সুন্দরী দেখলে আরো ভয় পাই। তোমাকে দেখলেতো ভয়ে জুবু থুবু হয়ে থাকি।

    যমুনা সশব্দে অনেকক্ষণ হাসলো। তারপর নীচু গলায় বললো, শোনেন পারভেজ ভাই, মাস ছয়েকের মধ‍্যে বিয়ে করবো। আমার বয়ফ্রেন্ডকে। মাবাবা কাউকে বলবেন না। কারণ তারা কেউ আমার বয়ফ্রেন্ডকে পছন্দ করে না। ছেলেটা একটু সন্ত্রাসী টাইপের।

    যমুনাকে বললাম, ছেলেটাকে আমিও চিনি। মনে হচ্ছে তোমার বিয়েটা টিকবে না। সত‍্যিই তাই, বিয়ের তিন মাসের মাথায় যমুনার ডিভোর্স হয়ে গেলো। সেই ছেলে তার আরেক বান্ধবীকে বিয়ে করে যমুনাকে ডিভোর্স দিলো!

    তখন যমুনাকে বললাম, এখন কি করবে? চলো প্রেম করি। ভাগ‍্যে থাকলে তোমার আমার বিয়ে হবে। সে বললো, বলে কয়ে প্রেম হয় না, পারভেজ ভাই, বন্ধুত্ব হয় না, ভালোবাসা হয় না; সেক্সও হয় না।

    তার কথার গভীরতা বুঝলাম। আমি আর কিছু বললাম না। রাতে শুয়ে শুয়ে ভেবে দেখলাম, জগতে যে মেয়েদের ডিভোর্স হয় তারা অধিকাংশই অপরুপা সুন্দরী, এক কথায় রুপবতী গুণবতী। তারপরও তাদের ঘর ভাঙে! কারণ জানি না। ধারনা করি, হয়তো তাদেরকে বোঝার মতো পুরুষের সংখ‍্যা খুব কম।

    এক ইংরেজ লেখকের Love at First Sight/প্রথম দর্শনেই/ দৃষ্টিতেই প্রেম বইটি পড়েছিলাম। সেখানে লেখক লিখেছেন, When love calls you, response timely. When love knocks your door, open the door quickly. Otherwise your love will be unfinished.
    মোট কথা, সবকিছু অনুভবের বিষয়। যার সঙ্গে যার ভাব হবে, বন্ধুত্ব হবে, ভালোবাসা হবে তাদের হৃদয় মনে দোলা দিবে। বলে কয়ে সত‍্যিইইই কিছু হয় না।

    লেখক: সাংবাদিক, কলামিস্ট, লেখক,জনসংযোগ ও কমিউন্স কনসালটেন্ট, রেডিও গল্পকার ও পরিবেশ কর্মী

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সর্বশেষ

    রাজনীাত

    বিএনপি চেয়ারপারসনের জন্য বিদেশে হাসপাতাল খোজা হচ্ছে

    প্রভাতী সংবাদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্যে আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা মনে করেন আবেদনে সরকারের দিক থেকে ইতিবাচক...

    আওয়ামী লীগের শান্তি সমাবেশ

    আরো পড়ুন

    Leave a reply

    Please enter your comment!
    Please enter your name here

    spot_imgspot_img